ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

‘নিরস্ত্রীকরণ প্রক্রিয়া চিরতরে বন্ধ করে দেব’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫১, ১৭ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০৯:০০, ১৭ ডিসেম্বর ২০১৮

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় দেশটির পরমাণু অস্ত্র নির্মূল প্রক্রিয়া চিরতরে বন্ধ করে দেওয়া হুমকি দিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর খবরে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কেসিএনএ সরকারের অবস্থান ঘোষণা করে জানিয়েছে, গত জুন মাসে সিঙ্গাপুরে দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের পর মার্কিন কর্মকর্তারা ধারাবাহিকভাবে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে যাচ্ছেন যা ওই বৈঠকের চেতনার পরিপন্থি।

কেসিএনএ জানিয়েছে, মার্কিন সরকার গত ছয় মাসে অন্তত আটবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।  উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘনসহ আরো যেসব অভিযোগের ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার প্রত্যেকটিকে মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা।

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর উত্তর কোরিয়ার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক তীব্র উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে।

দুই নেতার মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ের এক পর্যায়ে হঠাৎ করে মুখোমুখি বৈঠকে বসতে সম্মত হন কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্প। জুন মাসে কাঙ্ক্ষিত সে বৈঠক হলেও দু’দেশের মধ্যে প্রকৃত উত্তেজনা এখনো কমেনি।

উল্লেখ্য, ট্রাম্প প্রশাসন গত সোমবার উত্তর কোরিয়ার তিন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। ওই তিন কর্মকর্তাকে মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করা হয়। 

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি