ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নিউ ইয়র্ক টাইমস

ইয়েমেনের জনগণের রক্তে আমেরিকার হাত রঞ্জিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৩, ২৭ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৪:০৩, ২৭ ডিসেম্বর ২০১৮

ইয়েমেনের নিরীহ জনগণকে হত্যায় আমেরিকার সরাসরি ভূমিকা রয়েছে বলে উল্লেখ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। দৈনিকটি সৌদি আরবের কাছে আমেরিকার বিপুল পরিমাণ সমরাস্ত্র বিক্রির কথা উল্লেখ করে লিখেছে, ইয়েমেনে চালানো গণহত্যায় আমেরিকার হাত থাকার বিষয়টি এখন সুস্পষ্ট হয়ে গেছে।
নিউ ইয়র্ক থেকে প্রকাশিত দৈনিকটি এক নিবন্ধে আরো লিখেছে, আমেরিকার পৃষ্ঠপোষকতা ছাড়া ইয়েমেনে সামরিক আগ্রাসন চালানো সৌদি আরবের পক্ষে সম্ভব নয়। নিবন্ধে বলা হয়েছে, মার্কিন সরকার কয়েক দশক ধরে সমরাস্ত্র বিক্রির জন্য সম্পদশালী কোনো দেশকে বেছে নিচ্ছে। কিন্তু বর্তমানে ইয়েমেনের বেসামরিক নাগরিকদের ওপর সৌদি আরবের চালানো গণত্যা আমেরিকার সে নীতিকে প্রশ্নবিদ্ধ করেছে।
নিউ ইয়র্ক টাইমসের মতে, সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালানোর ক্ষেত্রে বেসামরিক ও সামরিক এলাকাকে গুলিয়ে ফেলছে এবং তারা স্কুল ও হাসপাতালসহ অন্যান্য বেসামরিক স্থাপনায় নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে।
আমেরিকাসহ আরো কিছু দেশের সহযোগিতা নিয়ে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে যাচ্ছে। এই ভয়াবহ আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ১৪ হাজার ইয়েমেনি নিহত ও লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে।
সূত্র : পার্সটুডে
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি