ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

অচলাবস্থা কাটিয়ে লেবাননে নতুন মন্ত্রিসভা গঠন

প্রকাশিত : ১১:৩৭, ১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১১:৪১, ১ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রী সাদ হারিরি

প্রধানমন্ত্রী সাদ হারিরি

দীর্ঘ নয় মাসের রাজনৈতিক অচলাবস্থার পর অবশেষে একটি জাতীয় ঐক্যমত্যের সরকার গঠিত হয়েছে লেবাননে। দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে নতুন সরকার গঠনের কথা ঘোষণা করা হয়েছে।

দপ্তরটি বলছে, লেবাননের রাজনৈতিক দল এবং জোটগুলো আলোচনার মাধ্যমে তাদের মতপার্থক্য নিরসন করে ঐক্যমত্যের সরকার গঠনে সম্মত হয়েছে।

প্রধানমন্ত্রী সাদ হারিরির নেতৃত্বাধীন এই মন্ত্রিসভায় ৩০ জন মন্ত্রী রয়েছেন। প্রেসিডেন্ট প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, পার্লামেন্ট স্পিকার নাবিহ বেররি’র আমল পার্টির নেতা আলী হাসান খলিল অর্থমন্ত্রী এবং প্রেসিডেন্ট মিশেল আউনের রাজনৈতিক দলের নেতা জেবরান বাসিল পররাষ্ট্রমন্ত্রীর পদে বহাল থাকবেন।

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর পক্ষ থেকে নয়া মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে জামিল জাবাককে মনোনয়ন দেওয়া হয়েছে; যদিও জাবাক হিজবুল্লাহর সদস্য নন।

নয়া মন্ত্রিসভা ঘোষিত হওয়ার পর প্রধানমন্ত্রী সাদ হারিরি অর্থনৈতিক দুরবস্থা থেকে দেশকে মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করে এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করেছেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ‘পেইনকিলার’ দিয়ে অর্থনৈতিক সংকটকে ধামাচাপা দিয়ে রাখার দিন শেষ হয়ে গেছে। এখন সত্যিকারের কার্যকর পদক্ষেপ নিতে হবে।

লেবাননে ২০১৮ সালের মে মাসে নয় বছর পর পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।কিন্তু রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্যের কারণে তখন থেকে গত নয় মাস সরকার গঠনে বিলম্ব হয়।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি