ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ভেনিজুয়েলা বিষয়ে হস্তক্ষেপ না করে, সাহায্য করুন: রাশিয়া

প্রকাশিত : ০৮:১২, ৪ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ০৮:১৩, ৪ ফেব্রুয়ারি ২০১৯

আলেক্সান্ডার শেতিনিন

আলেক্সান্ডার শেতিনিন

ভেনিজুয়েলার অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহলের মনযোগী হওয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। একইসঙ্গে কেউ যেন দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ‘ধ্বংসাত্মক’ হস্তক্ষেপ না করে সে ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছে।

আমেরিকা ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তব্য দেওয়ার পর রাশিয়ার পক্ষ থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ল্যাতিন আমেরিকা বিভাগের প্রধান আলেক্সান্ডার শেতিনিন রোববার মস্কোয় বলেছেন, ‘আন্তর্জাতিক সমাজের লক্ষ্য হতে হবে ভেনিজুয়েলার আর্থ-সামাজিক সমস্যাগুলোর সমাধানে সাহায্য করা; সীমান্তের বাইরে থেকে দেশটিতে ধ্বংসাত্মক হস্তক্ষেপ করা নয়।’

গতমাসে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়ে আসছেন।

এরইমধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইডোকে স্বীকৃতি দিয়ে ভেনিজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

গুয়াইডোর ওই পদক্ষেপের ফলে দেশটিতে মারাত্মক সংকট তৈরি হয়। আমেরিকাসহ কয়েকটি পশ্চিমা দেশ গুয়াইডো’কে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলেও রাশিয়া, চীন, ইরান ও তুরস্ক মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

তথ্যসূত্র: পার্সটুডে ও ইন্টারফ্যাক্স

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি