ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

কুরেশির দাবি দায়িত্বজ্ঞানহীন, নয়া দিল্লির আক্রমণ

প্রকাশিত : ১৫:০০, ৮ এপ্রিল ২০১৯

পাকিস্তানে হামলা চালাতে পারে ভারত। প্রায় দিন-তারিখ পর্যন্ত নির্দিষ্ট করে এমনই দাবি করেছিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ইসলামাবাদের সেই দাবি উড়িয়ে দিয়ে তীব্র আক্রমণ করল ভারত।

নয়াদিল্লির বক্তব্য, পাক পররাষ্ট্রমন্ত্রী এই দাবি ‘দায়িত্বজ্ঞানহীন এবং হাস্যকর’। পাকিস্তান ‘যুদ্ধের উস্কানি’ দিচ্ছে বলেও পাল্টা তোপ দেগেছে ভারত।

রোববার রীতিমতো সাংবাদিক বৈঠক করে শাহ মেহমুদ কুরেশি বলেছিলেন, তাদের কাছে নির্দিষ্ট গোয়েন্দা তথ্য রয়েছে যে ভারত ফের পাকিস্তানে হামলা চালাতে পারে। তার দাবি ছিল, ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে সেই আক্রমণ হতে পারে। ভারত পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানার মতো আক্রমণের পরিকল্পনা করছে বলেও উল্লেখ করেন কুরেশি।

তার বক্তব্য ছিল, ‘‘পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ বাড়াতেই নয়াদিল্লির এই পরিকল্পনা।’’ ২৪ ঘণ্টার মধ্যেই ইসলামাবাদের এই দাবি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিল ভারত। নয়াদিল্লির বক্তব্য, কুরেশির বক্তব্য ‘সরাসরি উপমহাদেশে যুদ্ধের উস্কানি’। সাউথ ব্লকের এক মুখপাত্র বলেন, ‘‘এই গিমিক পাকিস্তানের জঙ্গি গোষ্ঠীগুলিকে ভারতে হামলায় উস্কানি দেবে।’’

এর পাশাপাশি পাকিস্তানকে নয়াদিল্লির পরামর্শ, জঙ্গি হামলার এই ধরনের কোনও ইনপুট থাকলে তা নির্দিষ্ট চ্যানেলের মাধ্যমে ভারতকে জানানো উচিত। এই সব স্পর্শকাতর বিষয়ে এ ভাবে সংবাদ মাধ্যমে বিবৃতি দেওয়া কাণ্ডজ্ঞানহীনতা ছাড়া আর কিছু নয়।

যদিও কুরেশির বক্তব্য ছিল, ‘‘গুরুত্বপূর্ণ পদে থেকে আমি দায়িত্ব নিয়ে এই কথা বলছি। কারণ আমি জানি, আমার এই বক্তব্যের প্রতিটি কথা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে শিরোনাম হবে।’’ আন্তর্জাতিক বিশ্বকে বিষয়টিতে হস্তক্ষেপের আর্জিও জানিয়েছিলেন কুরেশি। 

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি