ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এবার ঘোড়া নিয়ে পাক-ভারত লড়াই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ৭ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৬:২০, ৭ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

এবার এক ঘোড়া নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে লড়াই শুরু হয়েছে। ভারতীয় ঘোড়সওয়ার ফাওয়াদ মির্জা ২০২০ অলিম্পিকে উত্তীর্ণ হয়েছে। একই বিভাগে পাকিস্তানের ঘোড়সওয়ার উসমান খানও আবার ইতিহাস করেছেন। কেননা তিনিই প্রথম পাকিস্তানি ঘোড়সওয়ার যিনি অলিম্পিকের এই বিভাগে উত্তীর্ণ হয়েছেন। তবে অলিম্পিকের এ পর্বে উসমান যে ঘোড়ার উপর সওয়ার হয়ে রেসে নামবেন সেটা নিয়েই সমস্যা দেখা দিয়েছে। পাকিস্তানের ঘোড়সওয়ার ইচ্ছে করেই রাজনৈতিক বিতর্কের শুরু করেছেন বলে ভারতের দাবি। খবর জি নিউজ’র।  

উসমান তার ঘোড়ার নাম দিয়েছেন আজাদ কাশ্মীর। যদিও এটি সেই ঘোড়ার আসল নাম নয়। সেই ঘোড়ার তদারকি করত ইন্টারন্যাশনাল ইকুয়েস্ট্রিয়ান ফেডেরেশন। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বেলিন্ডা ইসিবিস্টর-এ সেই বে-কোল প্রজাতির ঘোড়াটিকে কিনে নেন উসমান। তখন সেই ঘোড়াটির নাম ছিল হিয়ার টু-স্টে। এরপর ঘোড়াটির নাম বদলে আজাদ কাশ্মীর রেখে দেন উসমান। এই নামেই এবার তিনি অলিম্পিকে নামতে চাইছেন। তবে আপত্তি জানিয়েছে ভারতীয় অলিম্পিক সংস্থা। অকারণ রাজনৈতিক বিতর্ক তৈরি করা হচ্ছে বলে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার কাছে অভিযোগ জানিয়েছে ভারতীয় সংস্থা।

অলিম্পিক চার্টার নিয়ম ৫০’র অন্তর্গত হয়েছে ব্যাপারটি। অলিম্পিকের নিয়ম অনুযায়ী, যদি কোনও ইঙ্গিত কোনও দেশের রাজনৈতিক, ধর্মীয় ভাবনায় আঘাত করে তা হলে সংশ্লিষ্ট দেশের অলিম্পিক কোটা বাতিল হতে পারে। এক্ষেত্রে অবশ্য উসমান খানের সঙ্গে কথা বলবে বলে জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি