ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শ্রীলঙ্কায় আঘাতের পর ভারতের পথে ঘূর্ণিঝড় বুরেভি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ৩ ডিসেম্বর ২০২০

শ্রীলঙ্কার মাটিতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুরেভি। বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ দ্বীপরাষ্ট্রে আছড়ে পড়ে ঝড়টি। দেশটিতে তাণ্ডব চালানোর পর ভারতের তামিলনাড়ুর দিকে ছুটছে ঘূর্ণিঝড়টি। রাজ্যটি থেকে ৪০ কিমি দূরে রয়েছে বুরেভি।

ভারতের আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার সকালে তামিলনাড়ুর উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুরেভি।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বেলা ১১টায় শ্রীলঙ্কায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড় বুরেভি। তবে আগের ঘূর্ণিঝড় নিভারের মতো এতোটা বিধ্বংসী ছিল না। শ্রীলঙ্কায় তাণ্ডব চালানোর পর তামিলনাড়ুর দিকে ধাবিত হচ্ছে ঝড়টি। সে জন্য সতর্কতামূলক যাবতীয় ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। তৈরি করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইতিমধ্যেই তামিলনাড়ু ও কেরালার মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুই রাজ্যকেই যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। তিনি বলেছেন, তামিলনাড়ু ও কেরালার মানুষের সুরক্ষায় অঙ্গীকারবদ্ধ মোদী সরকার। 

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, তামিলনাড়ু থেকে মাত্র ৪০ কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। আর কেরালার মান্নারের ৪০ কিমি পূর্বে অবস্থান করছে বুরেভি। সেই কারণ কেরালার চার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। 

এ দিন দুপুরের পর গতি আরও বাড়িয়ে মান্নার প্রণালী অতিক্রম করবে এই ঝড়। রাতের দিকে পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে ঘণ্টায় ৮০-৯০ কিমি গতিবেগ নিয়ে তামিলনাড়ুর সৈকতে আছড়ে পড়তে পারে বুরেভি। এরপর ঝড়টি প্রবেশ করবে কেরালা উপকূলে।

কেরালায় মোতায়েন করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ৮টি দল। নিযুক্ত করা হয়েছে বিমানবাহিনী ও নৌবাহিনীকেও। ঝড়ের তাণ্ডব থেকে রক্ষা করতে ইতিমধ্যেই ১৭৫টি পরিবারের ৭শ’ জন সদস্যকে নিরাপদ আশ্রয়ে পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে। 

কেরালার তিরুবনন্তপুরম, কোল্লাম, পাঠনমথিট্টা ও আলাপুঝাতে লাল সতর্কতা জারি করা হয়েছে। সূত্র: ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়।

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি