ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়া: তড়িঘড়ি করে চলছে পরমাণু কার্যক্রম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২৮ জুন ২০১৮ | আপডেট: ১৬:৩৩, ২৮ জুন ২০১৮

পরমাণু গবেষণা ত্বরান্বিত করতে গোপনে তড়িগড়ি করে কাজ চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। পরমাণু পর্যবেক্ষক একটি সংস্থা গত বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন। সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার পরও, দেশটি পারমাণবিক অস্ত্রের সক্ষমতা অর্জনে দ্রুত এগিয়ে যাচ্ছে বলে জানায় সংস্থাটি।

সিঙ্গপুরের সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট কিম জং উন কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত রাখার ব্যাপারে একমত হন। তবে সিঙ্গপুরে ট্রাম্পের সঙ্গে বৈঠকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের বিষয়টির সুস্পষ্ট কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। এমনকি সম্মেলনে সুনির্দিষ্ট করে বলা হয়নি ঠিক কতদিনের মধ্যে উত্তর কোরিয়া তার পরমাণু কার্যক্রম বন্ধ করবে।

এদিকে ডোনাল্ড ট্রাম্প বলছেন, সিঙ্গপুরের বৈঠকে নেওয়া সিদ্ধান্ত দ্রুতই বাস্তবায়ন করবে উত্তর কোরিয়া। এদিকে স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে দেখা গেছে, উত্তর কোরিয়া কেবল যংবাইওন নামের ওই পরমাণু ক্ষেত্রেই পারমাণবিক অস্ত্রের উন্নতি ঘটাচ্ছে না, বরং এটি পরমাণু অস্ত্রের মজুদ বাড়াতে অবকাঠামোগত উন্নয়নও করছে। স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে আরও দেখা যায়, পরমাণু অস্ত্রের উন্নয়নে বিপজ্জনক ইউরেনিয়াম মজুদ করছে গবেষকরা। এ ছাড়া আরও কয়েকটি পারমাণবিক অস্ত্র তৈরির অবকাঠামো নির্মাণ করতে দেখা গেছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি