ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রাজা ফিলিপের সমালোচনায় কাতালোনিয়ার নেতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৫, ৫ অক্টোবর ২০১৭

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে স্পেনের ষষ্ঠ রাজা ফিলিপের অবস্থানের সমালোচনা করেছেন কাতালোনিয়ার নেতা কার্লেস পুগদেমন।তিনি অভিযোগ করেছেন, রাজা জেনেশুনেই লাখো কাতালানকে অবজ্ঞা করছেন।

বুধবার রাতে এক ভাষণে পুগদেমন স্প্যানিশ  সরকারের পক্ষে অবস্থান নেওয়ায় রাজার এ সমালোচনা করেন। বরাবরের মতোই গণভোট শেষে স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় সংবাদমাধ্যমকে বলেন, স্পেনের জনগণ এই অসাংবিধানিক গণভোট ও এর ফলাফলকে মানবে না।

মঙ্গলবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে কাতালান প্রেসিডেন্ট বলেন, আমাদের স্বাধীনতা ঘোষণা এখন কয়েকদিনের ব্যাপার মাত্র। যদি বিষয়টি না মেনে কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করে কিংবা কাতালোনিয়ার সরকারেরও নিয়ন্ত্রণে নেয়, তবে কী হবে? এমন এক প্রশ্নের জবাবে পুগদেমন্ বলেন, এমন কোনো ভুল যদি করা হয়, তবে সব কিছুই বদলে যাবে। গণভোটে পুলিশের বাধা দেওয়ায় মঙ্গলবার ধর্মঘট পালন করে কাতালানরা। আঞ্চলিক রাজধানী বার্সেলোনার রাস্তায়ই নেমেছিল প্রায় ৭ লাখ মানুষ। এই ধর্মঘটে সংহতি জানিয়ে বন্ধ ছিল নগরের দুই ফুটবল ক্লাব বার্সেলোনা ও এস্পানিয়লের স্টেডিয়াম এবং কার্যালয়ও।

এর  আগে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেন রাজা ফিলিপ। সেখানে কাতালোনিয়ার গণভোটকে অবৈধ ও অগণতান্ত্রিক বলে আখ্যা দেন তিনি। রাজা স্প্যানিশ জনগণকে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান তিনি।

স্প্যানিশ সরকার পুইগডেমন্টের বুধবারের ভাষণের সমালোচনা করে এক বিবৃতে বলেছে, মাদ্রিদ কাতালান নেতার কোনো কথায়ই পাত্তা দেবে না। রাজার  সমালোচনা করে তিনি দেখিয়েছেন, কতটা বাস্তবতাবহির্ভূত চিন্তাভাবনায় মত্ত রয়েছেন তিনি। কেন্দ্রীয় সরকারের তীব্র বিরোধিতার মুখে রোববার ওই গণভোটের আয়োজন করা হলে তাতে বাধা দেয় পুলিশ। এতে দিনভর সংঘর্ষ হয়।

সূত্র:বিবিসি

এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি