ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘করোনা আপনার স্ত্রীর মতো’- মন্তব্যে সমালোচনার ঝড়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ২৮ মে ২০২০ | আপডেট: ১৬:২৯, ২৮ মে ২০২০

ইন্দোনেশিয়ার সুরক্ষা মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি। ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুরক্ষা মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি। ছবি: সংগৃহীত

‘প্রাণঘাতী করোনা ভাইরাস আপনার স্ত্রীর মতো, এটিকে নিয়ন্ত্রণ করতে চাইলেও পারা যাবে না’ বলে মন্তব্য করেছেন ইন্দোনেশিয়ার সুরক্ষা মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি। গত মঙ্গলবার অনলাইনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ইন্দোনেশিয়ার সুরক্ষামন্ত্রী এমন মন্তব্য করেন। এই মন্তব্যের পরই দেশটির নারী সমাজের পক্ষ থেকে সমালোচনার ঝড় শুরু হয়েছে।

ওই অনুষ্ঠানে মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি বলেন, ‘আমি আমার একজন সহকর্মীর কাছ থেকে একটি কৌতুক শুনেছি। সেটি হলো, করোনা আপনার স্ত্রীর মতো। আপনি এটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। যখন আপনি এটি বুঝে যাবেন, তখন এই ভাইরাস নিয়েই আপনাকে বাঁচতে শিখতে হবে।’

এদিকে সুরক্ষা মন্ত্রীর এমন মন্তব্যের পর এ নিয়ে সমালোচনার ঝড় শুরু হয়েছে ইন্দোনেশিয়ায়। দেশটির বেসরকারি সংস্থা উইমেন সলিডারিটির প্রধান নির্বাহী কর্মকর্তা দিন্দা নিসা ইয়ুরা বলেন, এ ধরনের মন্তব্য নারীর প্রতি সহিংসতাকে আরো স্বাভাবিক করে তুলবে। একজন দায়িত্বশীল ব্যক্তির মুখ থেকে এমন মন্তব্য শোনাটা হতাশাজনক।

এ বিষয়ে ইন্দোনেশিয়ার অনুসন্ধানী নারী সাংবাদিক ফেব্রিয়ানা ফিরদাউস বলেন, ‘যদি স্ত্রীকে পছন্দ না করেন, তাহলে কেন বিয়ে করলেন?’

দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমেও মন্ত্রীর মন্তব্যকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের কটাক্ষ শুরু হয়েছে। ইন্দোনেশিয়ার নারী নেত্রীরা তীব্র সমালোচনা করছেন এবং এমন মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৮৫১ জন। মৃত্যুবরণ করেছেন প্রায় দেড় হাজার মানুষ। সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৫৭ জন। দেশটিতে মার্চের ২ তারিখে প্রথম করোনায় আক্রান্তের রোগী শনাক্ত করা হয়। প্রথম প্রাণহানির ঘটনা ঘটে ১১ মার্চ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি