ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১, || ফাল্গুন ২৪ ১৪২৭

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করলো উত্তর কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ৯ জুন ২০২০

কিম ইয়ো জং

কিম ইয়ো জং

উত্তর কোরিয়া তার চিরশত্রু দক্ষিণ কোরিয়ার সঙ্গে মঙ্গলবার থেকে সকল যোগাযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে। সীমান্তে পিয়ং ইয়ং বিরোধী লিফলেট বিতরণের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় প্রচার মাধ্যমে এ সংক্রান্ত খবর প্রচার হয়েছে।

কোরিয়ান সেন্টাল নিউজ এজেন্সি জানায়, পিয়ং ইয়ং “উত্তর ও দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের যোগাযোগ লাইন কেটে ফেলবে, উত্তর ও দক্ষিণের যৌথ অফিস থেকে এই যোগাযোগ রক্ষা করা হতো।” পাশাপাশি অন্যান্য যোগাযোগ লাইন ৯ জুন ১২টা থেকে বিচ্ছিন্ন করা হবে।

এই সংযোগ লাইনের মধ্যে রয়েছে, উভয় দিকে সামরিক বাহিনীর মধ্যে পূর্ব ও পশ্চিম সমুদ্রের যোগাযোগ লাইন, আন্ত:কোরিয়ান ‘ট্রায়াল কমিউনিকেশন লাইন’ এবং ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া সেন্ট্রাল কমিটি এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ব্লু হাউসের সঙ্গে যোগাযোগের হটলাইন। কেসিএনএ এ কথা জানায়।

গত সপ্তাহে উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে যোগাযোগের লিয়াজো অফিস বন্ধ করে দেয়। সিউলের যাতে আরও ক্ষতি হয় এমন পদক্ষেপ গ্রহণের হুমকি দেয় দেশটি।

কিমের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং হুমকি দিয়ে বলেছেন, ‘দক্ষিণ কোরিয়া লিফলেট পাঠানো বন্ধ না করলে তারা দক্ষিণের সঙ্গে সম্পাদিত একটি সামরিক চুক্তি বাতিল করবে।’

কূটনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ২০১৮ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের মধ্যে তিন দফা সম্মেলন শেষে তৈরি হওয়া আন্ত:কোরিয়া সম্পর্ক এসব পদক্ষেপের ফলে স্থবির হয়ে পড়বে।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি