ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

কলম্বাসের ভাস্কর্যে আগুন ও ‘শিরশ্ছেদ’ করলো বিক্ষোভকারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ১১ জুন ২০২০ | আপডেট: ০৮:৩৩, ১১ জুন ২০২০

ব্রিটেনের দাস ব্যবসায়ী ও কৃষ্ণাঙ্গ হত্যাকারী বেলজিয়ান রাজার মূর্তি উচ্ছেদের পর এবার আমেরিকা আবিষ্কারকের ভাস্কর্য ভেঙ্গে দিয়েছে বর্ণবাদ বিরোধী বিক্ষোভকারীরা। বোস্টন শহরে ক্রিস্টোফার কলোম্বাসের একটি ভাস্কর্যের মাথা ফেলে এবং রিচমন্ড শহরের কলম্বাসের আরেকটি ভাস্কর্যে অগ্নিসংযোগ করে লেকে ছুড়ে ফেলে দিয়েছে তারা।

ম্যাসাচুসেট্‌সের বোস্টন শহরে কলম্বাসের ভাস্কর্যটির এই দশা করেন বিক্ষোভকারীরা। বোস্টনে আটলান্টিক অ্যাভিনিউতে কলম্বাস পার্কে ভাস্কর্যটি স্থাপিত করা হয়েছিল। বুধবার সকালে একদল বিক্ষোভকারী এটির মাথার অংশ অপসারণ করে এবং সেটি মাটিতে ছুড়ে ফেলে। এর আগে মঙ্গলবার রাতে রিচমন্ড শহরে কলম্বাসের আরেকটি ভাস্কর্যে অগ্নিসংযোগ করে লেকে ছুড়ে ফেলে দেওয়া হয়।

বোস্টনের মেয়র মার্টি ওয়ালস জানান, ভাস্কর্যটিকে সরিয়ে ফেলা হবে। তবে এটি সংরক্ষণ করে রাখা হবে। পরবর্তীতে আলোচনার সাপেক্ষে ঐতিহাসিক কারণে এটি পুনরায় স্থাপিত করা যায় কী না সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার রাতে প্রায় দুই ঘণ্টা বিয়র্ড পার্কে ভাস্কর্যটি অপসারনের দাবিতে স্লোগান দেয় বিক্ষোভকারীরা। পরে তারা বেশ কিছু দড়ি দিয়ে এটি নামিয়ে আনে। এসময় তারা ভাস্কর্যের পাদদেশে ‘কলম্বাস গণহত্যার প্রতীক’ লিখে দেয়। এরপর তারা ভাস্কর্যটিতে অগ্নিসংযোগ করে ও টেনেহিঁচড়ে লেকের পানিতে ফেলে দেয়। কৃষ্ণাঙ্গদের গণহত্যার জন্য এই ইউরোপীয় পর্যটককে দায়ী করেন তারা।

প্রসঙ্গত, ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক কলম্বাসের (আনু. ১৪৫১-মে ২০, ১৫০৬) স্পেনীয় উচ্চারণ কোলন থেকে কলোনির উৎপত্তি, যার অর্থ উপনিবেশ।  তার আমেরিকা অভিযাত্রা ওই অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল। এরপর আমেরিকায় দাস হিসেবে আফ্রিকা থেকে নিয়ে আসা হয় কৃষ্ণাঙ্গদের। সে সময় আফ্রিকায় অনেকগুলো গণহত্যার পেছনে ছিল ইউরোপীয়দের এই দাস ব্যবসা। 

২৫ মে যুক্তরাষ্ট্রের এক পুলিশ কর্মকর্তা কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যা করে। তাকে সহায়তা দেয় আরও তিন পুলিশ কর্মকর্তা। এই ঘটনার প্রতিবাদে দেশটি জুড়ে তীব্র বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ে। 

এই বর্ণবাদবিরোধী বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়ে ইউরোপেও। যুক্তরাজ্যে হাজার হাজার মানুষের বিক্ষোভ হয়। দেশটিতে এক দাস ব্যবসায়ীর ভাস্কর্য উচ্ছেদ করে নদীতে ছুড়ে ফেলে দেয় বিক্ষোভকারীরা। সোমবার কৃষ্ণাঙ্গদের হত্যাকারী হিসেবে পরিচিত ‘কুখ্যাত’ বেলজিয়ান রাজা লিওপোল্ড দ্বিতীয়'র মূর্তি উচ্ছেদ করে বিক্ষোভকারীরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি