ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

প্রতিদিন ৯০ হাজার করোনা টেস্ট বেইজিংয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪, ১৭ জুন ২০২০

করোনাভাইরাসে দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে চীনে। গত বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ের খাদ্যসামগ্রীর বৃহত্তম পাইকারি বাজার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে। 

আজও এখানে ২৭ জন কোভিড-১৯তে সংক্রমিত হয়েছেন। পরিস্থিতি গুরুতর ভেবে এই শহরে করোনা টেস্টের পরিমাণ বাড়িয়ে দিয়েছে প্রশাসন।

নতুন করে রাজধানীতে সংক্রমণ দেখা দেয়ায় চিন্তায় ফেলেছে প্রশাসনকে। ইতিমধ্যেই বেইজিংয়ের ৩০টি আবাসন এলাকাকে পুরো সিল করে দিয়েছে। স্থানীয় প্রশাসন থেকে জানানো হয়েছে, দিনে কমপক্ষে ৯০ হাজার পরীক্ষা করা হচ্ছে এই শহরে। আরও জানানো হয়, প্রতিটি বাজারে খাদ্যসামগ্রীর দোকানের মালিক, ম্যানেজার ও কর্মচারীদের কোভিড পরীক্ষা করা হবে। সব রেস্তোরাঁ কর্মী ও সরকারি ক্যান্টিনের কর্মীকেও পরীক্ষার আওতায় আনা হবে। 

সোমবার থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে ইনডোর খেলাধুলা ও বিনোদনের সব জায়গা। আজ থেকে ট্যাক্সি পরিষেবা বন্ধ করা হয়েছে। নির্দেশ জারি করা হয়েছে, বেইজিং থেকে দেশের অন্য কোন স্থানে গেছেন যারা, তাদের কারও করোনা-উপসর্গ দেখা দিলে অবিলম্বে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগের জন্য।

প্রায় ৫০ দিন পর বেইজিংয়ে নতুন সংক্রমণের খোঁজ পাওয়া গেল। তাই করোনা সংক্রমণ ফিরে আসায় শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভাইরাসের জিনঘটিত ক্রমবিবর্তন সংক্রান্ত তথ্য দেওয়ার জন্য চীনকে আজই জানিয়েছে ডাব্লিউএইচও। 

এছাড়া একদল চীনা গবেষক দাবি করেছেন যে, তাঁদের পরীক্ষায় উঠে এসেছে এই ভাইরাসের উৎসস্থল ইউরোপ। সেই গবেষণা সম্পর্কেও জানতে চেয়েছে ডাব্লিউএইচও।

অন্যদিকে, ২৪ দিন পর ফের করোনা সংক্রমণ নিউজিল্যান্ডে। এখানে সংক্রমিত হয়েছেন দুই মহিলা। মৃত্যুপথযাত্রী আত্মীয়কে দেখতে বিশেষ অনুমতি নিয়ে দিন কয়েক আগেই ব্রিটেন থেকে নিউজিল্যান্ড আসেন, এখন তারা করোনা পজেটিভ।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি