ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

করোনা টিকার তথ্য চুরির অভিযোগ প্রত্যাখ্যান রাশিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ১৭ জুলাই ২০২০

করোনা ভাইরাসের টিকা তৈরির গবেষণার তথ্য হ্যাকিংয়ের চেষ্টার অভিযোগ প্রত্যাখ্যান করেছে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ব্রিটেনের এ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি বলেছেন, ‘কেউ যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি ও গবেষণা কেন্দ্রগুলোর তথ্য হ্যাক করার চেষ্টা করেছিল বলে আমাদের কাছে তথ্য নেই।’ তিনি ব্রিটেনের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপের অভিযোগকেও ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন।

পেসকভ বলেন, ‘রাশিয়া করোনা ভাইরাসের সম্ভাব্য টিকার তথ্য হ্যাকিংয়ের চেষ্টা করেছে বলে যে অভিযোগ করা হচ্ছে তা অগ্রহণযোগ্য। একই সঙ্গে ব্রিটিশ নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগও আমরা প্রত্যাখ্যান করছি।’ 

বৃহস্পতিবার ব্রিটিশ জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র (এনসিএসসি) রাশিয়ার বিরুদ্ধে কোভিড-১৯ টিকার গবেষণার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ উত্থাপন করে। ব্রিটিশ এনসিএসসি বলছে, যে হ্যাকাররা করোনার টিকার গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে তারা যে রুশ গুপ্তচর সংস্থার হয়ে কাজ করছে, তা ‘অনেকটাই নিশ্চিত’। 

অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করেনি ব্রিটিশ সাইবার নিরাপত্তা কেন্দ্র। কোন কোন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে এবং কোনো তথ্য আদৌ চুরি হয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি তারা। ব্রিটেন আরও দাবি করেছে, রুশ হ্যাকাররা ব্রিটেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানকেও নিশানা করেছে।  

ব্রিটিশ সরকার অভিযোগ করেছে, লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন নথি ফাঁস করে দিয়ে তাদের দেশের গত বছরের সাধারণ নির্বাচন বিঘ্নিত করার চেষ্টা করেছিল মস্কো।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি