ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১, || কার্তিক ১০ ১৪২৮

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ফের উত্তাল ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ২ আগস্ট ২০২০ | আপডেট: ১০:৪৬, ২ আগস্ট ২০২০

জেরুজালেমের কাছে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে এক বিক্ষোভকারীকে সরিয়ে দেয়ার চেষ্টা। ছবি-এপি

জেরুজালেমের কাছে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে এক বিক্ষোভকারীকে সরিয়ে দেয়ার চেষ্টা। ছবি-এপি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে ফের উত্তপ্ত হয়েছে ইসরায়েল। প্রাণঘাতি করোনা মোকাবিলা ও অর্থনীতির চাকা ঠিকভাবে সামাল দিতে না পারায় এই বিক্ষোভ চলছে। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, কয়েক সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভ মাঝে থেমে গেলেও নতুন করে ছড়িয়ে পড়েছে। শনিবার (১ আগস্ট) জেরুজালেমে নেতানিয়াহুর বাস ভবনের সামনের প্রধান সড়কে হাজার হাজার বিক্ষোভকারী প্রতিবাদে নেমে পড়েন। অনেকে বিভিন্ন প্লাকার্ড নিয়ে রাস্তাতেই শুয়ে পড়েন। যদিও পরে প্রশাসন তাদের সরিয়ে দেয়। 

এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হাতাহাতির ঘটনাও ঘটে এবং বেশ কয়েকজনকে আটক করা হয়। ২০১১ সালের পর এই প্রথম এতো ব্যাপক জনসাধারণ সরকার প্রধানের পদত্যাগের দাবিতে বিক্ষোভে অংশ নেয়।

জেরুজালেম ছাড়াও, তেলআবিব ও মধ্য ইসরায়েলেও বিক্ষোভ হয়েছে। যেখানে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠা ও করোনা ঠেকাতে তার সরকারের ব্যর্থতার তুলে ধরে পদত্যাগ দাবি করেন তারা। বিক্ষোভকারীরা বলেন, ‘দুর্নীতির মামলায় অভিযুক্ত কারো প্রধানমন্ত্রীর পদে থাকা উচিত নয়।’

অবশ্য এসব আন্দোলনকে কোন পাত্তাই দিচ্ছেন না নেতানিয়াহু। 

ইসরায়েলে এখন পর্যন্ত ৭২ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃ্ত্যু হয়েছে ৫২৬ জনের। যদিও তথ্য গোপনের অভিযোগ তুলেছেন বিক্ষোভকারীরা। 

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে এক বছরের বেশি সময় ধরে দেশটির রাজনৈতিক অস্থিতিশীলতা চলছিল। তবে, মে মাসে নতুন একটি ঐক্যমত্যের সরকার গঠন করেন তিনি। তার ভাষায়, ‘তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতেই এই অভিযোগ আনা হয়েছে।’

এআই//এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি