ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বিহার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ৮ আগস্ট ২০২০ | আপডেট: ০৮:৫৬, ৮ আগস্ট ২০২০

বিহার সীমান্তে নেপালের নির্মাণাধীন হেলিপ্যাড- সংগৃহীত

বিহার সীমান্তে নেপালের নির্মাণাধীন হেলিপ্যাড- সংগৃহীত

ভারত ও নেপালের বিহার সীমান্তে হেলিপ্যাড বানাচ্ছে নেপাল। এতে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। কিছুদিন আগে সংবিধান সংশোধন করে নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। ভারতের দাবি, ঐ মানচিত্রে তাদের তিনটি ভূখন্ড অন্তর্ভূক্ত করা হয়েছে। চলতি বছরে সীমান্তে নেপাল পুলিশের গুলিতে বেশ কয়েকজন ভারতীয় নিহত হয়েছেন। ভারতের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে তারা। খবর ভয়েস অব আমেরিকা, এনডিটিভি ও সংবাদ প্রতিদিন’র।

বিহারের স্থানীয় প্রশাসন জানায়, পশ্চিম চম্পারণ জেলার বাল্মীকি ব্যাঘ্র প্রকল্প’র (ভিটিআর) কাছে থাকা ভারত-নেপাল সীমান্তের বিতর্কিত জমিতে গত ৪ আগস্ট থেকে হেলিপ্যাড তৈরি করছে নেপাল। সীমান্তে দ্রুত অস্ত্র পৌঁছনোর জন্যই কাঠমাণ্ডু এই পদক্ষেপ নিয়েছে বলে ভারত দাবি করছে। বিষয়টি প্রকাশ্যে আসার পরে পশ্চিম চম্পারণ জেলা প্রশাসনের তরফে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে। কেন্দ্রের সঙ্গে আলোচনা করে এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার চেষ্টা চলছে।

এ প্রসঙ্গে ঐ এলাকায় কর্তব্যরত সশস্ত্র সীমা বল’র (এসএসবি) ২১ নম্বর ব্যাটেলিয়নের কমান্ডার রাজেন্দ্র ভরদ্বাজ বলেন, ‘কয়েকদিন আগে আমরা জানতে পারি বিতর্কিত জমিতে ছোট হেলিকপ্টার নামানোর জন্য হেলিপ্যাড তৈরি করছে নেপাল। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

এদিকে বিহারের পাশাপাশি উত্তরাখণ্ড সীমান্তেও আচমকা তৎপর হয়ে উঠেছে নেপালের প্রশাসন। গত বৃহস্পতিবার উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলার নেপাল সীমান্তের কাছে থাকা নো ম্যানস ল্যান্ডে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে মুভমেন্ট করতে সক্ষম সিসিটিভি ক্যামেরা লাগানো হচ্ছে বলে খবর পাওয়া যায়। বিষয়টি নিয়ে নেপালের সীমান্তরক্ষী বাহিনীর কাছে আপত্তি জানানো হলেও এখনও পর্যন্ত ক্যামেরাগুলি খোলা হয়নি বলে দাবি করছে ভারত।

এমএস/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি