ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জাতিসংঘে আমেরিকার প্রস্তাব নাকচের বিষয়ে আগেই জানতেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ১৬ আগস্ট ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- সংগৃহীত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিজেদের প্রস্তাব নাকচের বিষয়ে আগেই অনুধাবন করতে পেরেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেছেন, তিনি জানতেন যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা ইরান-বিরোধী আমেরিকার প্রস্তাব নাকচ হয়ে যাবে। গতকাল শনিবার নিউ জার্সির বেডমিনিস্টার রিসোর্টে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। খবর পার্স টুডে’র। 

তবে ট্রাম্প একথা পরিষ্কার করেন নি যে, চীন ও রাশিয়ার ভেটোর কারণে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হতো নাকি নিরাপত্তা পরিষদের অন্য সদস্যরা এ প্রস্তাব প্রত্যাখ্যান করত।

শুক্রবার নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর লক্ষ্যে তোলা মার্কিন প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। কিন্তু আমেরিকার সমর্থনে মাত্র একটি দেশ ভোট দেয়। আমেরিকার প্রথাগত মিত্র ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ ১১টি দেশ ভোটদানে বিরত ছিল। মার্কিন মিত্রদের এই অবস্থান থেকে পরিষ্কার হয়েছে যে, ইরানের পরমাণু কর্মসূচি ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গণে আমেরিকা মিত্রহীন হয়ে পড়েছে।  

মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পরও গতকালের সংবাদ সম্মেলনে ট্রাম্প ইরানের পরমাণু ইস্যুতে ব্যবস্থা নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বলেন, আগামী সপ্তাহে আপনারা দেখবেন কী ব্যবস্থা নেয়া হচ্ছে। এর আগেই আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি