ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সব সময় ভারতের পাশে দাঁড়াব: বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৭, ১৭ আগস্ট ২০২০ | আপডেট: ১২:২৮, ১৭ আগস্ট ২০২০

ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন- ডেডলাইন

ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন- ডেডলাইন

নির্বাচনে জয়ী হলে সব সময় ভারতের পাশে থাকবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রাসিডেন্ট পদে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। হোয়াইট হাউজে প্রশাসনিক সঙ্গী বা ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভারতের বংশোদ্ভূত মার্কিন নারী কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ব্লাক-ইন্ডিয়ান আমেরিকান বা কৃষ্ণাঙ্গ-ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নারী হিসেবে হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন কমলা। এতে বাইডেন ভারতের প্রতি সুনজর দিচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। আগামী ৩ নভেম্বরের নির্বাচনে এখন মুখোমুখি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার ভাইস প্রেসিডেন্ট। অন্যপক্ষে লড়বেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও কমলা হ্যারিস।

বাইডেন ও কমলা নির্বাচনে জয়ী হলে পাকিস্তান ও চীনের বিরুদ্ধে ভারতের সঙ্গে আবস্থান নিবে যুক্তরাষ্ট্র এমনটি জানিয়েছেন বাইডেন। বাইডেন বলেছেন, ‘আমেরিকা আর ভারতের মধ্যে একটি বিশেষ সম্পর্ক রয়েছে যা সময়ের সঙ্গে আরও মজবুত হয়েছে।’ তার প্রচার দলের তরফে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছে, ডেমোক্র্যাটরা ক্ষমতায় ফিরলে ভারতের সঙ্গে বন্ধুত্ব আরও দৃঢ় করার দিকে নজর দেওয়া হবে।

ভারতীয়দের শুভেচ্ছা জানানোর পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পকেও এক হাত নিয়েছেন বাইডেন। প্রতিশ্রুতি দিয়েছেন, ট্রাম্পের জন্য এইচ-১ বি ভিসা নীতিতে যে কোপ পড়েছে, তাতে তিনি বদল আনবেনই। বাইডেনের কথায়, ‘ভারতীয় বংশোদ্ভূতদের উপরে আমার সরকার ভরসা রাখতে চায়। তাদের সঙ্গে নিয়েই সরকার চালাব, কথা দিচ্ছি।’ কালকের বক্তৃতায় ভারতের সঙ্গে অসামরিক পরমাণু চুক্তিতে নিজের ভূমিকার প্রসঙ্গও টেনেছেন বাইডেন। জানিয়েছেন, তিনি তখনই জানতেন ভারতের সঙ্গে আমেরিকা সুসম্পর্ক বজায় রাখলে বিশ্ব রাজনীতির ছবিটাই অন্য রকম হবে। 

একই সঙ্গে কাল নাম না করে পাকিস্তান আর চীনের প্রসঙ্গও টেনেছেন বাইডেন। বলেছেন, ‘নয়াদিল্লিকে তাদেরই সীমান্ত এলাকায় যে সব বিরুদ্ধ শক্তি ভয় দেখায়, আমরা ক্ষমতায় ফিরলে তার বিরুদ্ধেও লড়ব। সব সময় সব ক্ষেত্রে ভারতের পাশে দাঁড়াব।’

আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানায়, কমলা হ্যারিসের কারণে প্রবাসী ভারতীয়দের একটা বড় অংশ উচ্ছ্বসিত। হ্যারিস আমেরিকায় জন্মালেও তার মা ছিলেন খাঁটি ভারতীয়। আর নিজের সেই শিকড় তাদের দুই বোনের মধ্যে গভীরভাবে গেঁথে দেওয়ার চেষ্টা করে গিয়েছেন তার মা, শ্যামলা গোপালন। ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে গিয়ে সে কথাই মনে করিয়ে দিলেন কমলা হ্যারিস। ভারতের মানুষকে ‘আওয়ার পিপল’ বলেও সম্বোধন করতে শোনা গেল তাকে। তিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হলে সুবিধা পাবেন আমেরিকায় অবস্থানরত ভারতীয়রা। 

এমএস/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি