ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়াকে ইরানের হুশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ৬ অক্টোবর ২০২০

আজারবাইজানের ভূখণ্ড দখল করে রেখেছে আর্মেনিয়া। এ নিয়ে দু’দেশের মধ্যে চলছে যুদ্ধ। এ সময় দখলীকৃত ভূখণ্ড থেকে সরে যেতে আর্মেনিয়াকে হুশিয়ারি দিয়েছে ইরান। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল খামেনেয়ীর উপদেষ্টা আলী আকবর বেলায়েতি আজ মঙ্গলবার এ হুশিয়ারি দেন।

দৈনিক কেইহান-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা যেমনিভাবে ইসরাইলের মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের বিরোধী তেমনি কারাবাখ ইস্যুতেও দখলদারিত্বের বিরুদ্ধে আমাদের অবস্থান।’

আলী আকবর বেলায়েতি আরও বলেন, ‘ইরান সব দেশের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শনে বিশ্বাসী। এটা জাতিসংঘ সনদের নীতিমালার অংশ। আমরা জাতিসংঘের সদস্য হিসেবে এই নীতি মেনে চলি। আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই আমাদের উত্তরের প্রতিবেশী। আর্মেনিয়া প্রতিবেশী আজারবাইজানের ভূখণ্ড দখল করে রেখেছে। তারা আর্মেনিয়ার দক্ষিণের অন্তত ৭টি শহর দখল করে রেখেছে। জাতিসংঘের এ সংক্রান্ত চারটি ইশতেহার রয়েছে। সব ইশতেহারেই বলা হয়েছে আজারবাইজানের একটা অংশ দখলে রেখেছে আর্মেনিয়া। আর্মেনিয়াকে দখল ছেড়ে দিয়ে আন্তর্জাতিক সীমান্তে ফিরে যেতে বলা হয়েছে এসব ইশতেহারে।"

তিনি বলেন, ইরানও চায় আজারবাইজানের ভূখণ্ড সেদেশকে ফিরিয়ে দেওয়া হোক। এসব অঞ্চল দখল করে নেওয়ায় আজারবাইজানের ১০ লাখের বেশি মানুষ শরণার্থীতে পরিণত হয়েছেন। দ্রুত এসব এলাকা ছেড়ে দিতে বলছি আমরা।

বেলায়েতি আরও বলেন, আমরা মনে করি এই সমস্যার সামরিক সমাধান নেই। রাজনৈতিক পথে এগোতে হবে। কারণ সামরিক পন্থা কারো জন্যই কল্যাণকর নয়। যুদ্ধের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ মানুষ। সম্প্রতি আবাসিক এলাকাতে বোমা ফেলা হচ্ছে। এটা মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে না। চলমান যুদ্ধ গোটা অঞ্চলের নিরাপত্তার জন্যও ক্ষতিকর। তিনি যুদ্ধ অবসানে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি