ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

১০ লাখ ডলারে ফ্লয়েডের হত্যাকারী সেই পুলিশের জামিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ৮ অক্টোবর ২০২০

গলায় হাঁটু চেপে শ্বাসরোধ করে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগে অভিযুক্ত যুক্তরাষ্ট্রের সেই পুলিশ অফিসার জামিন পেয়েছেন। শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক চাওভিন বুধবার ১০ লাখ ডলার মুচলেকার বিনিময়ে কারাগার থেকে মুক্তি পান।

তবে এই জামিনের তীব্র নিন্দা করেছেন ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প। তিনি বলেছেন, ‘মাত্র ২০ ডলার নিয়ে জর্জ ফ্লয়েডের জীবন কেড়ে নেওয়ার পর ডেরেক চাওভিন আজ ১ মিলিয়ন ডলারের মুচলেকার বিনিময়ে সে তার মুক্তি কিনেছে।’

ওই ঘটনায় চাওভিনের সঙ্গে থাকা আরও তিন পুলিশ অফিসার আলেক্সান্ডার কুয়েং, টমান ল্যান ও তু থাওকেও বরখাস্ত করা হয়। তাদের বিরুদ্ধে হত্যায় সহযোগিতা করার মামলা হয়েছে। তবে তারা আগেই জামিনে মুক্তি পেয়েছেন।

ঘটনার চার মাসের বেশি সময় পর জামিনে মিলল চাওভিনের। আগামী বছরের মার্চ মাসে তার বিরুদ্ধে এই অভিযোগের আনুষ্ঠানিক বিচার শুরুর কথা। এই বিচার প্রক্রিয়া শুরু হওয়ার আগ পর্যন্ত  জামিনে মুক্ত থাকতে পারবেন তিনি।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটার রাস্তায় ফ্লয়েডের গলায় প্রায় আট মিনিট হাঁটু চাপা দিয়ে তাকে হত্যা করে চাওভিন। ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রসহ বিশ্বে জুড়ে ফেটে পড়ে বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন।

আন্দোলনের একপর্যায়ে গ্রেপ্তার করা হয় চাওভিনকে। ফ্লয়েডকে হত্যায় তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তীব্রতর অভিযোগ সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়। 

মে মাসের শেষ দিকে গ্রেপ্তার হওয়ার পর থেকে চাওভিন অধিকাংশ সময় কাটিয়েছেন মিনিয়াসোটার সুরক্ষিত কারাগার ওক পার্ক হাইটসে। 

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি