ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জাতিসংঘ মানবাধিকার পরিষদে স্থান পায়নি সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ১৪ অক্টোবর ২০২০

ইয়েমেনে সৌদি আরবের আগ্রাসনে অনেক শিশুর মৃত্যু হয়েছে, পুষ্টিহীনতায় অসংখ্য শিশু। ছবি-মিডেল ইস্ট আই

ইয়েমেনে সৌদি আরবের আগ্রাসনে অনেক শিশুর মৃত্যু হয়েছে, পুষ্টিহীনতায় অসংখ্য শিশু। ছবি-মিডেল ইস্ট আই

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবকে জাতিসংঘ মানবাধিকার পরিষদে স্থান দেয়া হয়নি। 

সৌদি আরব মারাত্মক রকমের মানবাধিকার লঙ্ঘন করছে, এমন অভিযোগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা জাতিসংঘ মানবাধিকার পরিষদের সৌদি আরবকে আসন না দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো পর সৌদির আবেদন প্রত্যাখ্যান করা হয়।

গত বৃহস্পতিবার নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি সৌদি আরবের বিরুদ্ধে ভোট দেয়ার আহ্বান জানিয়েছিল।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছিল, ‘সৌদি আরবের পক্ষ থেকে ব্যাপকভাবে মানবাধিকার লংঘন করা হয় এবং মানবাধিকার কর্মী ও দেশটির রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে মারাত্মক দমন পীড়ন চালানো হয়।’

সৌদি আরবকে হিউম্যান রাইটস ওয়াচ সিরিয়াল মানবাধিকার লঙ্ঘনকারী দেশ হিসেবে আখ্যায়িত করেছে। এদিকে সৌদির বিরুদ্ধে এ সমস্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে দেশটি জাতিসংঘ মানবাধিকার পরিষদে দেয়া তহবিল প্রত্যাহারের হুমকি দিয়েছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ইয়েমেনে সামরিক আগ্রাসন চালাচ্ছে এবং তাতে এ পর্যন্ত ৭ হাজার ২০০ শিশু নিহত কিংবা আহত হয়েছে। এই প্রসঙ্গটি উল্লেখ করে হিউম্যান রাইটস ওয়াচের জাতিসংঘ বিষয়ক পরিচালক লুইস চার্বোনিউ বলেছেন, শিশু হত্যাকারীরা মানবাধিকার পরিষদের সদস্য হতে পারে না।
সূত্রঃ পার্সটুডে 

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি