ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

ফ্লোরিডা ও ওহাইওতে ট্রাম্পের জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ৪ নভেম্বর ২০২০ | আপডেট: ১২:৪১, ৪ নভেম্বর ২০২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যে কয়টি অঙ্গরাজ্য দারুণভাবে প্রভাব ফেলে, তার মধ্যে ফ্লোরিডা ও ওহাইও অন্যাতম। অনেকটা আত্মবিশ্বাসী ট্রাম্প এ দুই রাজ্যেই জয় পেয়েছেন। 

২০১৬ সালের নির্বাচনেও ফ্লোরিডায় জয় পেয়েছিলেন ট্রাম্প। আর ওহাইওতে গতবার হিলারী ক্লিনটন জয় পেলেও এবার তার দলের প্রার্থী বাইডেন ট্রাম্পের কাছে হারলেন। যা চলমান নির্বাচনী একধাপ এগিয়ে দিয়েছে বর্তমান প্রেসিডেন্টকে। 

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডায় ট্রাম্প জনগণের ভোট পেয়েছেন ৫৬ লাখ ৪৭ হাজার ৫৩৯ ভোট। একইসঙ্গে ইলেক্টোরাল ভোটেও এ রাজ্যে জয় পেয়েছেন তিনি। প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৫২ লাখ ৭০ হাজার ৫শ’ ভোট। এ রাজ্যে মোট ২৯টি ইলেক্টোরাল ভোট রয়েছে। 

এদিকে ১৮টি ইলেক্টোরাল ভোটের অঙ্গরাজ্য ওহাইওতেও জয় হয়েছে ট্রাম্পের। এখন পর্যন্ত ১৪টি নির্বাচনে হোয়াইট হাউস কার দখলে থাকবে, তা নির্ধারণ করে দিয়েছে এ রাজ্যটি। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌঁড়ে এখন পর্যন্ত বেশ হাড্ডাহাড্ডি লড়াই চলছে দুই প্রার্থীর। যেখানে এখন পর্যন্ত বেশ এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার ঝুলিতে পড়েছে ২২৩টি ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট রিপাবলকিক্যান প্রার্থী ট্রাম্প ২১২টিতে জয় পেয়ে পিছিয়ে রয়েছেন। 

প্রাপ্ত ফলাফলে রাজধানী নিউ ইয়র্কসহ ওয়াশিংটন স্টেট, ওরিজন, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়ার, কলোরাডো, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় এগিয়ে জো বাইডেন। 

অন্যদিকে ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনিসি ও ওয়েস্ট ভার্জিয়ানা, মিসৌরি, কেনসাস, নেব্রাস্কা, লুইজিয়ানা, উত্তর ও দক্ষিণ ডেকোটায় এগিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্ট। ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্যে জয়ী হয়েছিলেন ট্রাম্প।

এছাড়া ট্রাম্প জয় পেয়েছেন আরকানসাসসে। ফ্লোরিডায়ও তিনি কিছুটা এগিয়ে রয়েছেন। আর ট্রাম্পকে ছাড়িয়ে ম্যাসাচুসেটস ও নিউ জার্সিতে জয় পেয়েছেন বাইডেন। এছাড়া তিনি রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, ইলিনয়েস এবং মেরিল্যান্ডে এগিয়ে আছেন। 

এসব রাজ্য অবশ্য বরাবরই ডেমোক্র্যাটদের দখলে থাকে। গত নির্বাচনেও হিলারি ক্লিনটন এগুলোতে জয় পেয়েছিলেন। 

এদিকে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনের তথ্যমতে, ইলেক্টোরাল ভোটের পাশাপাশি জনগণের ভোটেও এগিয়ে আছেন বাইডেন । যেখানে এখন পর্যন্ত বাইডেন শিবিরে ভোট পড়েছে ৬ কোটি ২৩ লাখ ৬৬ হাজার ৩৭১টি। অন্যদিকে, পেয়েছেন ৬ কোটি ৯ লাখ ৩৮ হাজারের  বেশি ভোট। 

বাইডেন এগিয়ে থাকলেও অন্য রাজ্যগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে তাকে। বিশেষ করে ফ্লোরিডায় সবচেয়ে ইলেক্টোরাল কলেজ ভোট বেশি, যা ভাগ্য নির্ধারণে বড় প্রভাব ফেলতে পারে বাইডেনের। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাজিক সংখ্যা ২৭০। জিতলে হলে যেকোন প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। 

এআই//এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি