ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে করোনা রিলিফ ফান্ডের সংশোধন চান ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৭, ২৩ ডিসেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কংগ্রেসে পাস হওয়া করোনা ভাইরাস রিলিফ ফান্ডের সংশোধনের আহ্বান জানিয়েছেন।

এক ভিডিও বার্তায় ট্রাম্প দাবি করেন, অপ্রয়োজনীয় বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে এই ফান্ড ঘোষণা করা হয়েছে। তাই নতুন রিলিফ ফান্ড ঘোষণা করা উচিৎ।

ভিডিও বক্তব্যে ট্রাম্প বলেন, ‘আমাকে ঠিকঠাক একটি বিল পাঠান, নয়তো পরবর্তীতে প্রশাসন কোভিড ত্রাণ প্যাকেজ আনবে এবং সেই প্রশাসন আমিও হতে পারি, তখন আমরা এটি করব।’ তবে ট্রাম্প সরাসরি ভেটো দেওয়ার কথাও বলেননি। এই বিলে প্রেসিডেন্ট সন্তুষ্ট নন। তিনি বলেন, ‘একে কোভিড ত্রাণ বিল বলা হচ্ছে, তবে এর সঙ্গে কোভিডের প্রায় কোনোই সম্পর্ক নেই।’

মার্কিন কংগ্রেস দীর্ঘ ৫ মাস পর ৮৯২ বিলিয়ন ডলারের বিলের অনুমোদন দেয়। ফান্ডটি হাউস ও সিনেটে অনুমোদন পাওয়ার পর প্রেসিডেন্টের স্বাক্ষরের অপেক্ষায় ছিল। এর মধ্যে ট্রাম্প বিলটি সংশোধনের আহ্বান জানালেন।

এই ফান্ডের আওতায় কর্মীদের চাকরিচ্যুত হওয়া ঠেকাতে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানকে ২৮৪ বিলিয়ন ডলার ঋণ দেয়া হবে। এছাড়া মার্কিন নাগরিকদের জন্য এককালীন ৬০০ ডলার করে অনুদানের জন্য ১৬৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে।

আন্তর্জাতিক ভ্যাকসিন অ্যালায়েন্সের জন্য ৩.৩৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে এই ফান্ডে। গাভি, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এই অর্থ পাবে। আন্তর্জাতিক এই সম্মিলিত প্রচেষ্টা নিম্ন আয়ের দেশগুলোকে করোনার টিকা পৌঁছে দেয়ার ব্যাপারে কাজ করছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পাবে ৮২ বিলিয়ন ডলার। আর, শিশুদের যত্নে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর জন্য রাখা হয়েছে ১০ বিলিয়ন ডলার। এ ছাড়া শিশুর পুষ্টি খাদ্যে ব্যয় ধরা হয়েছে ১৩ বিলিয়ন ডলার।
সূত্র : সিএনএন
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি