ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গান্ধীর বাটি ও চামচ নিলামে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ৬ জানুয়ারি ২০২১ | আপডেট: ১১:০২, ৬ জানুয়ারি ২০২১

ভারতের অন্যতম রাজনীতিবিদ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রগামী ব্যক্তিত্ব এবং প্রভাবশালী আধ্যাত্মিক নেতা মোহনদাস করমচাঁদ গান্ধী। তাঁর ব্যবহৃত বাটি, দুটি চামচ এবং একটি কাঁটা চামচ নিলাম উঠানো হয়েছে।

১৯৪২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত আগা খান মহলে ব্রিটিশদের হাতে গৃহবন্দি থাকার সময়ে লোহার তৈরি ওই বাটি ও কাঠের তৈরি চামচগুলো ব্যবহার করতেন গান্ধী। নিলামে ওই বাটি এবং চামচগুলোর প্রাথমিক দর ৫৫ হাজার পাউন্ড থেকে শুরু হয়। তবে বিশেষজ্ঞদের মত, তা কমপক্ষে ৮০ হাজার পাউন্ডে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

এই নিলামের দায়িত্বে রয়েছে ইংল্যান্ডের অনলাইন নিলাম সংস্থা ‘ইস্ট ব্রিস্টল অকশন হাউস’। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত চলবে এই নিলাম পর্ব।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন দু’বছরের জন্য সতীর্থদের সঙ্গে গৃহবন্দি ছিলেন গান্ধী। বন্দিদশা থেকে মুক্তি পাওয়ার পরে কিছু দিনের জন্য সুমতি মোরারজি নামে এক পরিচিতের বাড়িতে উঠেছিলেন তিনি। সে সময়েই সুমতিকে ওই বাটি, চামচগুলো দিয়েছিলেন তিনি। সুমতি পরে ওই জিনিসগুলো এক সংগ্রহকারীর কাছে বিক্রি করে দেন। সেই ব্যক্তির মাধ্যমেই এখন সেগুলো নিলামে উঠেছে। 

নিলাম সংস্থার এক কর্মকর্তা অ্যান্ড্রু স্টো বলেন, ‘এ হল এক টুকরো ইতিহাস। যে অতি সাধারণ লোহার বাটি এবং কাঠের চামচগুলো নিয়ে আমরা কথা বলছি, তা এক সময়ে রোজ ব্যবহার করতেন আধুনিক ইতিহাসের অন্যতম প্রবাদপুরুষ মোহনদাস করমচাঁদ গান্ধী। ভারতের ইতিহাসের অঙ্গ এই জিনিসগুলো।’ 

প্রসঙ্গত, গত বছর গান্ধীর একটি চশমা নিলাম হয়েছিল, ওই নিলামের সঙ্গেও যুক্ত ছিল এই সংস্থাটি। গান্ধীর সেই চশমাটি নিলাম শুরুর দর থেকে প্রায় ২৬ গুণ বেশি দামে বিক্রি হয়েছিল। 
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি