ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

প্রথমবার লকডাউনে গেলো হংকং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ২৩ জানুয়ারি ২০২১

করোনার সংক্রমণ রোধে গত এক বছরে বিশ্বের অধিকাংশ দেশে দফায় দফায় লকডাউন আরোপ হলেও এ থেকে মুক্ত ছিল হংকং। তাদেরকেও শেষ পর্যন্ত লকডাউনের পথে হাঁটতে হলো। সাম্প্রতিক সময়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিতে বাধ্য হলো হংকং কর্তৃপক্ষ। খবর বিবিসি’র।

শনিবার (২৩ জানুয়ারি) এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে হংকং প্রশাসন।

বিবৃতিতে বলা হয়, ‘টেস্টের জন্য কড়াকড়ির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লকডাউন আরোপ হওয়া এলাকাগুলোতে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।’

শুক্রবার নতুন করে ৬১ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন অঞ্চলটিতে। এর মধ্যে স্থানীয়ভাবে শনাক্ত হয়েছেন ৫৫ জন।

এতোদিন কঠোর সুরক্ষা ব্যবস্থা নিয়ে মহামারি মোকাবিলা করে আসছিল চীনা স্বায়ত্তশাসিত এই অঞ্চলটি। কিন্তু করোনার হটস্পট হয়ে ওঠায় কিছু এলাকায় সাময়িকভাবে লকডাউন আরোপ করে হংকং। 

লকডাউন আরোপ হওয়া কুউলুন পেনিসুলা অংশের জর্দান এলাকা হচ্ছে বহুতল ভবন, ব্যবসা ও রেস্টুরেন্টের জন্য সুপরিচিত। টেম্পল স্ট্রিটও এ কড়াকড়ির আওতায় পড়েছে, রাতের মার্কেট হিসেবে পর্যটকদের কাছে বিখ্যাত এ এলাকাটি।

এসব এলাকার বাসিন্দাদের করোনা টেস্ট সম্পন্ন না হওয়া পর্যন্ত ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বাধ্যতামূলক এ টেস্ট অন্তত ৪৮ ঘণ্টা ধরে চলমান থাকবে বলে ধারণা করা হচ্ছে।

আজ শনিবার পরিবেশমন্ত্রী উং কাম-সিন এক সংবাদ সম্মেলনে জানান যে, পানির লাইন দিয়ে ভবনগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে কি না, সেটাও পরীক্ষা করে দেখা হচ্ছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি