ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

একদিনের জন্য মুখ্যমন্ত্রী এই তরুণী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ২৪ জানুয়ারি ২০২১ | আপডেট: ১৩:৫১, ২৪ জানুয়ারি ২০২১

আজ রোববার ভারতজুড়ে পালিত হচ্ছে ‘জাতীয় শিশু কন্যা দিবস’। আর এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিল উত্তরাখণ্ডের বিজেপি সরকার। ২৪ ঘণ্টার জন্য এই রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসালেন এক তরুণীকে। 

সৃষ্টি গোস্বামী নামের ১৯ বছর বয়সি এই তরুণী দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতে অংশও নেবেন। আর এই খবর প্রকাশ হওয়ার পর অনেকেই এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

এর আগে ২০১৮ সালের মে মাসে সৃষ্টি উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রীও হয়েছিলেন। এখনও অবশ্য সেই পদেই রয়েছেন। সে কারণে ২০১৯ সালে গার্লস ইন্টারন্যাশনাল লিডারশিপ প্রোগ্রামে যোগ দিতে তিনি থাইল্যান্ডেও গিয়েছিলেন।

জানা গেছে, হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। বাবা প্রবীন গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়ারি কর্মী। এর আগেও সৃষ্টি শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেন।

আজ ২৪ ঘণ্টার জন্য সৃষ্টি উত্তরাখণ্ডের গ্রীষ্মকালীন রাজধানী গয়েরসাইন থেকে প্রশাসনের কাজকর্ম পর্যালোচনা করবেন। ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত সরকার পরিচালিত বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্প কতটা রূপায়ণ হয়েছে, কতদূর কাজ এগিয়েছে, তা খতিয়ে দেখে মূল্যায়ন করবেন সৃষ্টি। 

এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রজেক্ট’, রাজ্য সরকারের পর্যটন দপ্তরের হোমস্টে স্কিম ও আরও নানা উন্নয়নমূলক প্রকল্প।

এত বড় দায়িত্ব পেয়ে আপ্লুত সৃষ্টি। এই প্রসঙ্গে সৃষ্টি বলেন, ‘আমার এখনও বিশ্বাস হচ্ছে না এটা সত্যি। আমি খুবই খুশি। তবে এর পাশাপাশি জনকল্যাণমূলক কাজে যুব সমাজও প্রশাসনের অঙ্গ হয়ে দুর্দান্ত কাজ করতে পারে, তা প্রমাণ করতে আমি নিজের সেরাটা দিতে প্রস্তুত।’ 

এদিকে, সৃষ্টির এই খবরটি প্রকাশ্যে আসার পর নারীদের ক্ষমতায়নে উত্তরাখণ্ড সরকারের এই পদক্ষেপ প্রশংসিত হয়েছে সর্বস্তরে। সূত্র: ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি