ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

মার্সেলো রেবেলো ফের পর্তুগালের প্রেসিডেন্ট নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ২৬ জানুয়ারি ২০২১

পর্তুগালের পিএসডি দলের মার্সেলো রেবেলো দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ৬০.৬৭ শতাংশ ভোট পেয়ে তিনি নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন।

রোববার ২৪ জানুয়ারি পর্তুগালের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে ৬০ দশমিক ৭০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো দেশটির সরকার পরিচালনার দায়িত্ব পেলেন তিনি।

জানা গেছে, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার মধ্যে ক্ষমতাসীন পর্তুগাল সোশ্যালিস্ট পার্টির আনা গোমেজ ১২.৯৭ শতাংশ ভোটে দ্বিতীয় এবং ১১.৯০ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে ছিলেন কট্টরপন্থী আন্দ্রে ভেনতুরা।

ইতিহাসে প্রথম জরুরি অবস্থার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পর্তুগিজদের পাশাপাশি তার বিজয়ে খুশি অভিবাসীরাও। কেননা অভিবাসীবান্ধব হওয়ায় বেশ কয়েক বছর ধরেই প্রবাসীদের সমর্থন ছিল মার্সেলোর দিকে।

উল্লেখ্য, বর্তমান রাষ্ট্রপতি মার্সোলো ২০১৬ সালের জানুয়ারি মাসে প্রায় ৫২ শতাংশ ভোট পেয়ে দেশটির প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি ওই বছরের ৯ মার্চ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। 

পর্তুগিজ আইনে রাষ্ট্রপতি নির্বাচনে একজন প্রার্থীকে নির্বাচিত হওয়ার জন্য কমপক্ষে ৫১ শতাংশ ভোটের প্রয়োজন হয়।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি