ঢাকা, সোমবার   ০২ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৭ ১৪২৮

এবার ‘বিশেষ শর্তে’ হজ আয়োজন করবে সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪১, ১০ মে ২০২১

মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর হজ ‘বিশেষ শর্ত’ অনুযায়ী আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। রোববার দেশটির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর ডেইলি সাবাহ।

সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্য, নিরাপত্তা ও নিয়ম মেনে হজের আয়োজন করা হবে। বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের স্বাস্থ্য ইনস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে।

এদিকে, দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে হজ আয়োজন বিষয়ক মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ‘এ বছর কী পদ্ধতিতে এবং কোন কোন শর্ত মেনে হজ পালন করা যাবে সে বিষয়ে পরে জানিয়ে দেওয়া হবে।’

গত সপ্তাহে সৌদি কর্মকর্তারা জানিয়েছিলেন, করোনা মহামারির কারণে চলতি বছরও বিদেশিদের হজের অনুমতি দেওয়া নাও হতে পারে। তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

মহামারীর কারণে গত বছর সীমিত আকারে হজ পালন হয়। সেবার শুধু সৌদি আরবে বাস করা মানুষেরা হজ পালনের সুযোগ পেয়েছিলেন। সৌদি আরবের বাইরের কোনও দেশ থেকে কাউকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজনের অন্যতম হজ। প্রতিবছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসলমান হজ করতে সৌদি যান। কিন্তু গত বছর সীমিত পরিসরে মাত্র এক হাজার সৌদি নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিদের হজের অনুমতি দেওয়া হয়।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি