ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১, || শ্রাবণ ১২ ১৪২৮

টিকা নেওয়া হলে যুক্তরাষ্ট্রবাসীকে মাস্ক পরতে হবে না : বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ১৪ মে ২০২১

করোনা ভাইরাসের টিকা যারা নিয়েছেন, তাদের ঘরে-বাইরে বেশিরভাগ জায়গায় মাস্ক ছাড়া থাকার অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার কোভিড-১৯ স্বাস্থ্যবিধির নতুন এই নির্দেশনা ঘোষণার পর প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউজের ওভাল অফিসে রিপাবলিকান পার্টির আইনপ্রণেতাদের সঙ্গে নিয়ে নিজের মুখ থেকে মাস্ক খুলে ফেলেন।

তিনি বলেন, আমেরিকার জন্য আজ অসাধারণ এক দিন।

এসময় করোনার টিকা নেওয়া হয়ে গেলে যুক্তরাষ্ট্রবাসীর আর মাস্ক পরার দরকার নেই বলে জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে শুক্রবার (১৪ মে) সকালে টুইট করে তিনি একই কথা জানান।

টুইটে বাইডেন জানান, কোভিডের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ে আজ আমেরিকার জন্য বিশেষ দিন। (সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেন্টশন) সিডিসি জানিয়েছে কোনো ব্যক্তির টিকাকরণ সম্পন্ন হয়ে গেলে আর মাস্ক পরতে হবে না। এতো পরিশ্রমের পর অবশেষে একটু শান্তি। এখন ভ্যাকসিন পাওয়াও আরো সহজ।

তিনি বলেন, কিছু ঘণ্টা আগেই সিডিসি ঘোষণা করেছে টিকাকরণ হয়ে গেলে সেই ব্যক্তিকে আর মাস্ক পরতে হবে না। আপনি ঘরে থাকুন বা বাইরে বের হন, সবক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। আমার মনে হয় দীর্ঘ লড়াইয়ে এটা একটা বড় মাইলফলক। কম সময়ে মার্কিনিদের টিকাকরণ হওয়ার ফলেই এটা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, বাস, উড়োজাহাজ ও হাসপাতালের মতো আবদ্ধ জায়গায় ভিড়ের মধ্যে মাস্ক পরার বাধ্যবাধকতা বজায় থাকছে।

সামাজিক দূরত্বের বিষয়েও কড়াকড়ি শিথিল করা হয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) নির্দেশনায়।

পুরোপুরি টিকা নেওয়া হয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে কোভিড স্বাস্থ্যবিধি শিথিল করার জন্য বাইডেনের প্রশাসনের ওপর চাপ ছিল।

যুক্তরাষ্ট্রে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আসছে হেমন্তে সেদেশের সব স্কুল পুরোপুরি চালু করার আহ্বান জানিয়েছেন ১৭ লাখ সদস্যের আমেরিকান ফেডারেশন অব টিচারস লেবার ইউনিয়নের সভাপতি।

যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেওয়ার পর এই আহ্বান জানানো হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি