ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ডেল্টার ভয়ে নাগরিকদের তালাবদ্ধ করছে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৬, ১৩ আগস্ট ২০২১

করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টার ভয়ে নিজ নাগরিকদের তালাবদ্ধ করছে চীন। সম্প্রতি দেশটির বাসিন্দাদের তালাবদ্ধ করার অসংখ্য ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিক কেওনি এভারিংটন তাইওয়ান নিউজকে জানান, ২০১৯ সালের ডিসেম্বর মাসে যখন উহান থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছিল, তখনও একইরকম পদক্ষেপ নিয়েছিল চীন সরকার। 

তখন সংক্রমণ রুখতে করোনা আক্রান্তদের বাড়িতে তালা বা দেওয়াল গেঁথে দিয়েছিল প্রশাসন। যদিও সরকারের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছিল। তবে নতুন করে ডেল্টার সংক্রমণ শুরু হতেই ফের একই পথ অবলম্বনের অভিযোগ উঠলো দেশটির সরকারের বিরুদ্ধে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওয়েইবো, টুইটার ও ইউটিউবে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে- পিপিই পরিহিত সরকারি কর্মকর্তারা এসে বাসিন্দাদের দরজার সামনে লোহার বার বসিয়ে দিচ্ছেন, যেন বাসিন্দারা ঘর থেকে বের হতে না পারেন।

ইউটিউবে আপলোড করা একটি ভিডিওতে দেশটির একজন নাগরিক বলেন, কোনো বাসিন্দা যদি দিনে তিনবারের বেশি দরজা খোলেন, তাহলে তাদের দরজা সিল করে দেওয়া হচ্ছে। লোহার রড দিয়ে আটকে দেওয়া হচ্ছে প্রধান প্রবেশ দ্বার।

অপর এক ভিডিওতে পিপিই পরা এক সরকারি কর্মকর্তাকে কথা বলতে দেখা যায়। তিনি বলেন, কেউ যেন ঘর থেকে বের না হন। ধরা পড়লেই তাকে বাড়ি ফিরিয়ে আনা হবে এবং দরজা সিল করে দেওয়া হবে। যদি পরিবারের কেউ একজন করোনা আক্রান্ত হন, তবে শুধু গোটা পরিবারই নয়, কমপক্ষে দুই-তিন সপ্তাহের জন্য গোটা বিল্ডিংই সিল করে দেওয়া হবে। 

করোনাভাইরাস রুখতে বিশ্বব্যাপী যেখানে গণহারে টিকাদান, সামাজিক দূরুত্ব মানা এবং মাস্ক পরিধানকে গুরুত্ব দেওয়া হচ্ছে, সেখানে নিজ নাগরিকদের তালাবদ্ধ করে রাখার মতো অমানবিক কর্মকাণ্ডের জন্য ব্যপকভাবে সমালোচিত হচ্ছে চীন। তবে বরাবরের মতই সব অভিযোগ অস্বীকার করে আসছে জিন পিং সরকার।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি