ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

আফগানিস্তান পরিস্থিতিতে বাইডেনের পদত্যাগ চাইলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ১৬ আগস্ট ২০২১

পুরো আফগানিস্তানের দখল নিয়েছে তালেবানরা। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ বৃদ্ধি, ঘরোয়া অভিবাসনসহ অর্থনৈতিক ও জ্বালানি নীতি নিয়েও বাইডেনের সমালোচনা করেন তিনি।

স্থানীয় সময় রোববার (১৫ আগস্ট) এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আফগানিস্তানে জো বাইডেন যেটা ঘটতে দিয়েছেন, তার জন্য এখনই তার পদত্যাগ করা উচিত।

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘আফগানিস্তানে জো বাইডেন যেটা করেছেন, তা অসলে অদ্ভূত। এটা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়গুলোর একটি হিসেবে লেখা থাকবে।’

দীর্ঘ দুই দশক পর আফগানিস্তান ফের তালেবানের কব্জায়। তারা আফগান রাজধানী কাবুলের দখল নিয়েছে। রোববার রাতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবানরা। এখন শুধু ক্ষমতায় বসার অপেক্ষা।

এর আগে রোববার দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি তার ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করেন। প্রাসাদের কর্মচারীদের চলে যেতে বলা হয় এবং এরপর প্রাসাদটি জনশূন্য অবস্থায় পড়ে থাকে। পরে বার্তা সংস্থা রয়টার্সকে তালেবানরা জানায় যে, তারা প্যালেস দখল করেছে।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা সরানোর কথা থাকলেও এর দুই সপ্তাহেরও বেশি সময় আগে কাবুল দখলে নেয় তালেবান।

তবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছিল ট্রাম্প প্রশাসন। সেই চুক্তি অনুযায়ী, ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা ছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ১১ সেপ্টম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের তারিখ ঠিক করেন। পরে সেই তারিখ আরও এগিয়ে নিয়ে ৩১ আগস্ট নির্ধারণ করা হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি