ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ফের উড়ন্ত বিমানে সন্তান জন্ম দিলেন আফগান নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ৩০ আগস্ট ২০২১ | আপডেট: ১২:২২, ৩০ আগস্ট ২০২১

সদ্যজাত কন্যা সন্তান কোলে সোমান নুরি

সদ্যজাত কন্যা সন্তান কোলে সোমান নুরি

গত ১৯ আগস্ট আফগানিস্তান থেকে পালানোর পথে এক নারী যুক্তরাষ্ট্রের উদ্ধারকারী সামরিক বিমানে সন্তান প্রসব করেন। এবার যুক্তরাজ্যে পালিয়ে আসার সময় আরেক আফগান নারী তিরিশ হাজার ফুট উচ্চতায় এক উদ্ধার ফ্লাইটে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

শনিবার (২৮ আগস্ট) টার্কিশ এয়ারলাইন্সে এ ঘটনা ঘটে। এয়ারলাইন্স সংস্থাটি জানিয়েছে, ২৬ বছর বয়সী সোমান নুরি কাবুল থেকে দুবাই হয়ে যুক্তরাজ্যের বার্মিংহ্যামে যাচ্ছিলেন। দুবাই থেকে ফ্লাইটটি বার্মিংহ্যামে যাওয়ার পথে মধ্য আকাশেই তার প্রসব বেদনা শুরু হয়।

তবে, বিমানে কোন ডাক্তার ছিলেন না। তখন কেবিন ক্রুদের সহায়তায় তিনি সন্তান প্রসব করেন। তিনি তার শিশু কন্যার নাম রেখেছেন হাভা, ইংরেজীতে ইভ। মা এবং শিশু দুজনেই সুস্থ আছে জানিয়েছে টার্কিশ এয়ারলাইন্স।

সোমান নুরির সঙ্গে একই ফ্লাইটে তার স্বামী তাজ মোহাম্মত (৩০) এবং তাদের আরও দুই শিশু সন্তান রয়েছে।

এয়ারলাইন্স জানায়, অতিরিক্ত সতর্কতা হিসেবে এই ফ্লাইটটি কুয়েতে জরুরি অবতরণ করে। এরপর সেখান থেকে বার্মিংহ্যামে পৌঁছায় শনিবার স্থানীয় সময় দুপুর নাগাদ।

এর আগে গত ১৯ আগস্ট আফগানিস্তান থেকে পালানোর পথে আরেক নারী যুক্তরাষ্ট্রের উদ্ধারকারী সামরিক বিমানে সন্তান প্রসব করেছিলেন। ওই আফগান প্রসূতি তার পরিবারের সাথে যুক্তরাষ্ট্রের এক বিশেষ ফ্লাইটে কাবুল থেকে কাতার হয়ে জার্মানির রামস্টিন বিমান বন্দরে যাচ্ছিলেন। পথে তার প্রসব বেদনা শুরু হয়েছিল।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে শুধুমাত্র আফগানদের নিয়ে সর্বশেষ উদ্ধার ফ্লাইট কাবুল ছেড়ে যায় গত শনিবার বিকেলে। এরপর যেসব ফ্লাইট সেখান থেকে ছেড়ে যাচ্ছে, সেগুলোতে নেয়া হচ্ছে কেবল ব্রিটিশ কূটনীতিক এবং সামরিক ব্যক্তিদের।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর সেখান থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিক এবং ঝুঁকিতে থাকা বেসামরিক আফগান নাগরিকদের উদ্ধারে ব্যাপক উদ্ধার অভিযান শুরু করে। ৩১ আগস্টের মধ্যে বিদেশি সৈন্যদের আফগানিস্তান ত্যাগ করার কথা রয়েছে। সূত্র: বিবিসি বাংলা

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি