ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভারতের বিরুদ্ধে যেন আফগান মাটি ব্যবহার না করা হয়: নয়াদিল্লি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ১ সেপ্টেম্বর ২০২১

দোহায় ভারতের রাষ্ট্রদূত আফগানিস্তানের শীর্ষ তালেবান নেতাদের সঙ্গে বৈঠকে। ছবি : রয়টার্স

দোহায় ভারতের রাষ্ট্রদূত আফগানিস্তানের শীর্ষ তালেবান নেতাদের সঙ্গে বৈঠকে। ছবি : রয়টার্স

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পর প্রথমবারের মতো ভারতের সঙ্গে বৈঠকে বসল তালেবান। গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হওয়া ওই বৈঠকটি তালেবানের পক্ষ থেকে আহ্বান করা হয়। যেখানে ভারতের পক্ষে অংশগ্রহণ করেন কাতারে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত দীপক মিত্তল। আর তালেবানের পক্ষে আলোচনায় যোগ দেন গোষ্ঠীটির দোহা রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোহাম্মদ আব্বাস স্তানিকজাই।

বৈঠকে আফগানিস্তানের মাটি ব্যবহার করে ভারতের বিরুদ্ধে কোন ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা না করার আহ্বান জানান ভারতীয় রাষ্ট্রদূত। জবাবে এ ধরনের কোনো কর্মকাণ্ড চালানো হবে না বলে দিল্লিকে আশ্বস্ত করেন তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান। 

বৈঠকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া দেশটির বিভিন্ন প্রদেশের সব সংখ্যালঘু জনগোষ্ঠী আফগানিস্তান ছাড়তে চান, তারা যেন নিরাপদে সীমান্ত পাড়ি দিতে পারেন তা নিশ্চিতে তালেবানদের প্রতি আহ্বান জানান ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল।

এ ছাড়া, বৈঠকে তালেবানের গুরুত্বপূর্ণ সহযোগী হাক্কানি নেটওয়ার্কের বিষয় উদ্বেগ প্রকাশ করে নয়াদিল্লি। নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়, সন্ত্রাসী ওই সংগঠনের সঙ্গে অপর দুই নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন লস্কর-ই-তাইয়েবা ও জইশ-ই-মোহাম্মদের সঙ্গে যোগসাজশ রয়েছে। ওই জঙ্গি সংগঠনগুলো ভারতের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। কারণ অতীতে কাশ্মীর ও ভারতের অভ্যন্তরীণ অন্যান্য অঞ্চলে তারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে। তবে এ বিষয়েও দিল্লিকে আশ্বস্ত করেন স্তানিকজাই।

উল্লেখ্য, এই স্তানিকজাই একসময় ভারতে ছিলেন। তিনি ভারতীয় সেনা বাহিনীর কাছে প্রশিক্ষণ নিয়েছেন। ১৯৭৯ থেকে ১৯৮২ পর্যন্ত তিনি দেরাদুনে মিলিটারি অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ নেন। স্তানিকজাই এর আগে, স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছিলেন যে, তালেবানরা ভারতের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক গড়তে চায়। তবে দোহায় অনুষ্ঠিত বৈঠকে এ নিয়ে তালেবানের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি