ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘অকাস’ নিয়ে টানাপোড়েন, বৈঠক বাতিল করেছে যুক্তরাজ্য-ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫, ২০ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:৩২, ২০ সেপ্টেম্বর ২০২১

ত্রিদেশিয় পারমাণবিক সাবমেরিন চুক্তি ‘অকাস’ নিয়ে টানাপোড়েনের মধ্যেই এবারে যুক্তরাজ্যের সঙ্গে মন্ত্রী পর্যায়ের একটি বৈঠক বাতিল করেছে ফ্রান্স।

চলতি সপ্তাহে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আজ সোমবার যুক্তরাজ্যের এক কর্মকর্তার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল ফ্রান্সে নিযুক্ত যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত লর্ড রিকেটসের। তিনি জানান, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি ও যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের মধ্যে দুই দিনের বৈঠকটি আপাতত হচ্ছে না। 

এরআগে ত্রিদেশিয় নিরাপত্তা চুক্তি ‘অকাস’ এ অংশ নিতে গিয়ে ফ্রান্সের সাথে বিলিয়ন ডলারের সাবমেরিন চুক্তি বাতিলের ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। আর এই বিষয়টিকে মিথ্যাচার বলে মন্তব্য করেছিল ফ্রান্স। 

এরপর ফ্রান্সের এই অভিযোগকে প্রত্যাখ্যান করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিস বলেন, ফ্রান্সের আগেই সতর্ক থাকা উচিৎ ছিল। তিনি বলেন, ফ্রান্সের হতাশা তিনি বুঝতে পেরেছেন, তবে অস্ট্রেলিয়া অনেক আগে থেকেই নিজের অবস্থান স্পষ্ট করে এসেছে। 

ফ্রান্সের দাবি, নতুন চুক্তি ‘অকাস’ মিত্রদের মধ্যে গুরুতর সংকট সৃষ্টি করেছে। নতুন চুক্তিতে স্বাক্ষরের জন্য অস্ট্রেলিয়া ২০১৬ সালের ৩৭ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করেছে এবং তা ঘোষণার কয়েক ঘণ্টা আগে জানিয়েছে। এই বিষয়টিকেই ভালো চোখে দেখছে না দেশটি। 
 
এদিকে আবারও এবিষয়ে ব্যাখ্যা চেয়েছেন ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আত্তাল। 
সূত্র : বিবিসি
এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি