ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

আফগানিস্তানে দুই তালেবানকে গুলি করে হত্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ২২ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৮:০৭, ২২ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের জালালাবাদে হামলার ঘটনা ঘটেছে। এতে এক অজ্ঞাতপরিচয় বন্দুকদারির গুলিতে ২ জন তালেবান ও ১ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন।

নানগরহর প্রদেশের জালালাবাদ ইসলামি স্টেট গ্রুপ- এর অন্যতম ঘাঁটি বলে মনে করা হয়। এই অঞ্চলে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ইসলামি স্টেট গ্রুপ। সূত্র মারফত জানা গেছে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী রিক্সায় এসে ঘউচকের একটি চেকপোস্টে হামলা চালায়। 

এই হামলায় ২ জন তালেবান রক্ষী মারা যান। সাথেই মৃত্যু হয় এক সাধারণ পথচারীর। এই আক্রমণের ঘটনা স্বীকার করে নিয়ে তালেবান জানিয়েছে মৃতেরা সকলেই সাধারণ মানুষ। জালালাবাদের অন্য একটি ঘটনায় ২ তালেবান আহত হয়েছে বলে জানা গেছে। একটি উন্নত বিস্ফোরক নিষ্ক্রিয় করার সময় এই ঘটনা বলে জানা যায়। 

ইসলামি স্টেট- খোরাসান একটি স্থানীয় জিহাদি দল। তারা এই ঘটনার দায় স্বীকার করেছে। এই ঘটনা ছাড়াও আরও বেশ কয়েকটি ঘটনার দায় নিয়েছে তারা। ৩০ আগস্ট আফগানিস্তানের মাটি থেকে আমেরিকা সরে যাওয়ার পর এটাই প্রথম প্রাণঘাতী হামলা। কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের দায়ও স্বীকার করেছে ইসলামি স্টেট- খোরাসান। কাবুল বিমানবন্দরের হামলায় প্রায় ১০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। 

যদিও আইএস এবং তালেবান উভয়ই কট্টর সুন্নি ইসলামপন্থী গোষ্ঠী কিন্তু ধর্ম ও কৌশলগত বিষয়ে তারা ভিন্ন মত পোষণ করে। এর ফলে দুই দলের মধ্যে বহু রক্তক্ষয়ী লড়াই হয়েছে। সূত্র: জিনিউজ

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি