ঢাকা, শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪

এবার দাড়ি কাটা ও ছাঁটা নিষিদ্ধ করল তালেবানরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ২৭ সেপ্টেম্বর ২০২১

যুদ্ধ বিধ্বস্ত দেশটির ক্ষমতা দখলের পর তালেবান নেতৃত্ব স্পষ্ট জানিয়েছিল যে, আফগানিস্তান থেকে আমেরিকার সংস্কৃতি মুছে ফেলবেন তাঁরা। সেই লক্ষ্যে স্কুল, কলেজে মেয়েদের পড়াশোনায় এবং কর্মক্ষেত্রের নিয়ম-রীতিতে বহু রদবদলও আনা হয়েছে দেশটিতে। সেখানে এবার নিজের ইচ্ছেমতো দাড়ি কাটা বা ছাঁটাতেও নিষেধাজ্ঞা জারি করতে চলেছে তালেবান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সেলুনে গিয়ে নাপিতদের শাসাতে শুরু করেছেন তালেবানরা। নাপিতদের তাঁরা পরিষ্কার জানিয়ে দিচ্ছেন, ইসলামি নিয়ম-কানুনে দাড়ি কামানো নিষিদ্ধ। কেউ দোকানে দাড়ি ছাঁটতে এলে তাঁকে সঙ্গে সঙ্গে ফিরিয়ে দিতে হবে। নইলে কড়া শাস্তির মুখে পড়তে হবে তাঁদের। 

বিবিসি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, হেলমান্দের জায়গায় জায়গায় টাঙানো পোস্টারে লেখা, সেলুনগুলোতে মাঝে মাঝে গুপ্তচর তালেবানদের পাঠানো হবে। কোনও নাপিতকে কারও দাড়ি কাটতে বা ছাঁটতে দেখলেই ধরে নিয়ে গিয়ে সাজা দেয়া হবে। শুধু হেলমান্দেই নয়, রাজধানী কাবুলের নাপিতেরাও একই হুমকি-বার্তা পেয়েছেন বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

দিন দুয়েক আগে হেরাত প্রদেশে একটি অপহরণের ঘটনায় চার অভিযুক্ত অপহরণকারীকে গুলি করে হত্যা করে তালেবান সদস্যরা। তারপর তাঁদের নিথর দেহ প্রদেশটির চারটি জায়গায় প্রকাশ্যে ক্রেনে ঝুলিয়ে দেয়া হয়। তা নিয়ে আতঙ্কের মধ্যেই দেশটির নরসুন্দরদের জন্য এবার নয়া ‘আইন’ জারি করল তালেবান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি