ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ইকুয়েডরে কারাবন্দীদের সংঘাত, নিহত ১০০ ছাড়াল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ৩০ সেপ্টেম্বর ২০২১

ইকুয়েডরের গুয়ায়েকুইল শহরের একটি কারাগারে কয়েদিদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে এপর্যন্ত ১০০ জনের বেশি বন্দীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার থেকে শুরু হওয়া সংঘর্ষের রেশ চলে বুধবার রাত পর্যন্ত। এজন্য বর্তমানে ঘটনাস্থলে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট গিলার্মো ল্যাসো। 

দেশটির কারা সেবার পরিচালক বলিভার গার্জন বলেন, মঙ্গলবার সংঘাত ঘটার পর তারা কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছিলেন।

তবে বুধবার রাতে সেখানে আরেকটি সংঘাতের সৃষ্টি হয়। এসময় কারাবন্দী দুই পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনাও ঘটে। পরে বৃহস্পতিবার সকালে আবারও পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় কারা কর্তৃপক্ষ। 

বলিভার বলেন, দ্বিতীয় দফা সংঘর্ষের পর কারাগারের ভেতর থেকে আরও মরদেহ উদ্ধার করেন তারা। এনিয়ে দুই সংঘাতে একশোর বেশি মরদেহ শনাক্ত করা গেছে। 

মঙ্গলবারের সংঘর্ষে কমপক্ষে ২৪ কারাবন্দী নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন  আরও ৪৮ জন।

গুয়ায়েকুইল ইকুয়েডরের প্রধান বন্দর নগর। দক্ষিণ আমেরিকা থেকে উত্তর আমেরিকায় মাদক চোরাচালানের ক্ষেত্রে এই বন্দরটি একটি বড় কেন্দ্র হিসেবে ব্যবহার হয়।

স্থানীয় গণমাধ্যম বলছে, মঙ্গলবার থেকে চলা এই সংঘাতটিও মেক্সিকোর শক্তিশালী মাদক পাচারকারী চক্রের নির্দেশেই হয়েছিল।

ইকুয়েডরের কারাগারে প্রতিদ্বন্দ্বী গ্রুপের কয়েদিদের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে। চলতি বছরের জুলাইতেও দেশটির দুটি কারাগারে সংঘর্ষে ২৭ কয়েদি নিহত হয়েছিলেন। 

সূত্র: বিবিসি
এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি