ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

করোনা ঠেকাতে লাগবে আরও ২ হাজার ৩৪০ কোটি ডলার: ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৭, ২৯ অক্টোবর ২০২১ | আপডেট: ০৯:৫২, ২৯ অক্টোবর ২০২১

দেড় বছরের বেশি সময় ধরে করোনা মহামারিতে সঙ্কটে গোটা বিশ্ব। ট্রিলিয়ন ডলার অর্থ খরচ করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না করোনাভাইরাস। এই অবস্থায় আগামী ১২ মাসে করোনা মোকাবেলায় আরও দুই হাজার ৩৪০ কোটি মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ডব্লিউএইচও’।  

বৃহস্পতিবার সংস্থার প্রধান তেদ্রস আধানম জি-২০ সংগঠনের নেতাদের টিকা বৈষম্যের কথা স্পষ্ট করে বলেছেন, ধনী দেশগুলোসহ অন্য দাতা সংস্থাকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। 

তিনি আরও বলেন, টিকা নিশ্চিতকরণ, করোনা পরীক্ষা ও চিকিৎসার জন্য এই অর্থ প্রয়োজন। যাতে আসছে বছরে বিশ্বের ৫০ লাখ মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচানো যায়।

তেদ্রস আধানম বলেন, আমরা একটি চূড়ান্ত মূহুর্তের মধ্যে রয়েছি, এসময় বিশ্বকে নিরাপদ করার জন্য সিদ্ধান্তমূলক নেতৃত্বের প্রয়োজন।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, মহামারি ঠেকাতে চিকিৎসা সামগ্রীর উন্নয়ন, উৎপাদন, ক্রয় এবং বণ্টনে এই অর্থ ব্যয় করা হবে।

শনি ও রোববার ইতালির রোমে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০-র শীর্ষ সম্মেলন। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা নিয়ন্ত্রণে আগামী এক বছরে কর্ম পরিকল্পনার কথা জানালো।

এর আগে ডব্লিউএইচও সতর্ক করেছিল, বিশ্বজুড়ে করোনা মহামারি ২০২২ সাল পর্যন্ত চলতে পারে। এর মূল কারণ হল দরিদ্র দেশগুলোর প্রয়োজনীয়সংখ্যক টিকা না পাওয়া।

এ জন্যই ধনী দেশ গুলোকে এগিয়ে আসার আহ্বান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার। 

সূত্র: রয়টার্স 

এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি