ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

গ্যাস স্টেশনে সাইবার হামলা : ইসরাইল-যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত ইরানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ৩১ অক্টোবর ২০২১

গ্যাস স্টেশনে সাইবার হামলার পেছনে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র যুক্ত থাকতে পারে বলে অভিযোগ করেছেন ইরানের বেসামরিক প্রতিরক্ষা প্রধান। তিনি ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে এই সাইবার আক্রমণের পিছনে সম্ভাব্য অপরাধী হিসেবে অভিযুক্ত করেছেন। 

তার অভিযোগ, এই হামলার ফলে ইসলামিক প্রজাতন্ত্র জুড়ে পেট্রল বিক্রয় ব্যাহত হয়েছিলো। তবে তিনি এটিও উল্লেখ্য করেছেন যে, এর প্রযুক্তিগত তদন্ত এখনও শেষ হয়নি।

সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা সিভিল ডিফেন্সের প্রধান গোলামরেজা জালালি রাষ্ট্রীয় টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা এখনও ফরেনসিকভাবে বলতে পারিনি, তবে বিশ্লেষণাত্মকভাবে আমি বিশ্বাস করি যে এটি ইহুদিবাদী শাসক, আমেরিকানরা এবং তাদের এজেন্টদের দ্বারা পরিচালিত হয়েছিল।”

ইরান গত কয়েক বছরে বলেছে যে এটি অনলাইন হামলার জন্য উচ্চ সতর্কতায় রয়েছে, যা জন্য তার তাদের চিরশত্রু মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলকে দায়ী করেছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা শক্তি ইরানকে তাদের নেটওয়ার্কে বিঘ্নিত করার এবং ভাঙার চেষ্টা করার অভিযোগ করেছে।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই সপ্তাহে বলেছেন যে, সাইবার আক্রমণ যা ভারী ভর্তুকিযুক্ত পেট্রোল বিক্রিকে ব্যাহত করেছিল, এটি “বিশৃঙ্খলা” তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছিল।

নভেম্বর ২০১৯ সালে জ্বালানি মূল্যের তীব্র বৃদ্ধির জন্য ইরানে রক্তক্ষয়ী বিক্ষোভের দ্বিতীয় বার্ষিকীর আগে মঙ্গলবার এই ব্যাঘাত ঘটে যা দেশের শীর্ষ শাসকদের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীদের সাথে রাজনৈতিক রূপান্তরিত হয়েছিল।

জালালি বলেছিলেন যে, সম্পূর্ণ তদন্তের ভিত্তিতে, ইরান “নিশ্চিত” যে জুলাই মাসে ইরানের রেলপথ এবং ২০২০ সালের মে মাসে শহীদ রাজাই বন্দরে সাইবার আক্রমণের পিছনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল ছিল।

ইরানের ট্রেন পরিষেবাগুলি জুলাই মাসে স্পষ্ট সাইবার আক্রমণের দ্বারা বিলম্বিত হয়েছিল, হ্যাকাররা তথ্যের জন্য কল করার নম্বর হিসাবে সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির অফিসের ফোন নম্বর পোস্ট করেছিল।রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ শনিবার জানিয়েছে, ইরানের ৪,৩০০টি গ্যাস স্টেশনের প্রায় অর্ধেক এখন পুনরায় সংযুক্ত করা হয়েছে এবং ভারী ভর্তুকিযুক্ত জ্বালানী বিক্রি আবার শুরু করেছে। সাইবার আক্রমণের কয়েক ঘন্টা পরে, গ্যাস স্টেশনগুলি ধীরে ধীরে আবার চালু হয়েছিল।
সূত্র : রয়র্টাস
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি