ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

পশ্চিমবঙ্গের প্রবীণ নেতা সুব্রত মুখোপাধ্যায় আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২, ৫ নভেম্বর ২০২১

কলকাতার প্রাক্তন মেয়র সুব্রত মুখোপাধ্যায় আর নেই। ভারতের এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই বৃহস্পতিবার রাত ৯টা ২২ মিনিটে মারা যান তিনি। মৃত্যুকালে মন্ত্রীর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন-সহ রাজ্যের চার দফতরের মন্ত্রী ছিলেন। 

দীপাবলির সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হন এই প্রবীণ নেতা। অবস্থার অবনতি হলে আইসিইউ-তে স্থানান্তরিত করা হয়।

এদিকে বাড়ির পূজা ছেড়ে মন্ত্রীকে দেখতে তড়িঘড়ি এসএসকেএমে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শেষ রক্ষা হয়নি। 

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দুপুরের খাবার রুটি-তরকারি অর্ডার দিয়েছিলেন তিনি। সেই সময় হালকা বুকে ব্যথা অনুভব হয়। তারপরে বাথরুমে যান। বাথরুম থেকে ফিরেই ম্যাসিভ কার্ডিয়াক অ্যারেস্ট হয়। এরপর সিপিআর দেওয়া হলেও আর সাড়া দেননি।

এদিকে মন্ত্রীর মৃত্যুতে ভারতের রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। খবর পেয়ে অনেকেই হাসপাতালে ছুঁটে যান।

গত ২৪ অক্টোবর সকালে বাড়িতেই অসুস্থ বোধ করেন সুব্রত মুখোপাধ্যায়। তড়িঘড়ি তাকে নিয়ে আসা হয় এসএসকেএম হাসপাতালে। সেখানে কার্ডিওলজি বিভাগে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পরে আইসিইউ-তে ভর্তি করা হয়। হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সরোজ মণ্ডলের তত্ত্বাবধানে তাকে আইসিইউ-তে ভর্তি করা হয়। পরে তাকে নন ইনভেসিভ ভেন্টিলেশন বা বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছিল। অক্সিজেনও দেওয়া হয়। ক্রমশ তার শারীরিক অবস্থা স্থিতিশীল হয়।

প্রসঙ্গত, বাংলার বিধানসভা ভোটের ফল প্রকাশের পর নারদ কাণ্ডে ফিরহাদ হাকিমদের সঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ও গ্রেফতার হয়েছিলেন। সেই সময়ও তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। তখনও এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছিল ৭৬ বছর বয়সি মন্ত্রীকে।

উল্লেখ্য, ষাটের দশকে কংগ্রেসী ঘরানার রাজনীতিতে হাতেখড়ি। শুরু করেছিলেন ছাত্ররাজনীতি দিয়েই। প্রিয়রঞ্জন দাশমুন্সির সঙ্গেই উত্থান তার। ১৯৭২-১৯৭৭ তথ্য সংস্কৃতি দপ্তর এর মন্ত্রী ছিলেন। ঘনিষ্টভাবে কাজ করেছেন সিদ্ধার্থশংকর রায়ের সঙ্গে। কলকাতার ৩৬তম মেয়র তিনি। ২০০০ থেকে ২০০৫ পর্যন্ত মেয়র পদে বহাল ছিলেন। ইন্দিরা গান্ধির সঙ্গেও সুব্রত মুখোপাধ্যায় যোগাযোগ ছিল নিবিড়। ইন্দিরা যেদিন মারা যান সেদিন রাজীব গান্ধির পাশে ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। 

মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজনীতিতে আনার পিছনে সুব্রত মুখোপাধ্যায়ে অবদান অনেক।

দীপাবলির দিনে রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের খবর শুনে এক প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এমন আলোর দিনে অন্ধকার নেমে আসবে ভাবতেও পারিনি।’’
সূত্র : আনন্দবাজার, নিউজ১৮
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি