ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বছরে ১শ’ কোটি ডোজ টিকা উৎপাদন করতে চায় যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩২, ১৮ নভেম্বর ২০২১

যুক্তরাষ্ট্র ২০২২ সাল থেকে প্রতি বছর একশ’ কোটি ডোজ এমআরএনএ ভ্যাকসিন উৎপাদন করতে চায়। বর্তমান করোনাভাইরাস মহামারি এবং ভবিষ্যতের হুমকি উভয় সংকট মোকাবেলায় তারা এ টিকা উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে। 

বুধবার কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপি’র।

করোনাভাইরাস মোকাবেলা বিষয়ক হোয়াইট হাউস সমন্বয়ক জেফ জিয়েন্টস সংবাদ সম্মেলনে বলেন, ‘এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে প্রতি বছর আরো একশ’ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের মাধ্যমে বিদ্যমান সক্ষমতা বৃদ্ধি করা। ২০২২ সালের দ্বিতীয় ভাগে এসব টিকার উৎপাদন শুরু করা হবে।’

তিনি বলেন, এ লক্ষ্যে পৌঁছাতে মার্কিন স্বাস্থ্য বিভাগ এমআরএনএ ভ্যাকসিন তৈরির অভিজ্ঞতা রয়েছে এমন কোম্পানিগুলোকে অনুরোধ জানাচ্ছে। তাদের উৎপাদন সক্ষমতা জোরদারে নির্ধারিত সুযোগগুলো কাজে লাগাতে পারে।

জিয়েন্টস বলেন, এই পরিকল্পনা বিশ্বের অন্যান্য দেশকে টিকা দিয়ে সহায়তা করতে যুক্তরাষ্ট্রকে সুযোগ করে দেবে। তিনি আরো বলেন, বুধবার পর্যন্ত ওয়াশিংটন বিশ্বের ১১০টি দেশে ২৫ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ করেছে।

গ্রীস্ম থেকে জনপ্রিয়তা হ্রাস পাওয়া প্রেসিডেন্ট জো বাইডেন মহামারি করোনাভাইরাস মোকাবেলা প্রচেষ্টা আরো জোরদার করতে চান।

মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোভিড-১৯ মোকাবেলায় বাইডেন এক কোটি এন্টিভাইরাল চিকিৎসা সামগ্রী ক্রয়ের ঘোষণা দিতে যাচ্ছেন।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানায়, বিগত সাত দিনের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে এক হাজারেরও বেশি মানুষকে মারা যেতে দেখা যাচ্ছে। দেশটিতে এ পর্যন্ত সাত লাখ ৬০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ সংখ্যা বিশ্বের অন্য যে কোন দেশের তুলনায় অনেক বেশি।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি