ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ডেল্টাকেও ছাপিয়ে যেতে পারে ওমিক্রন: আফ্রিকার বিশেষজ্ঞ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০১, ১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২৩:১৯, ১ ডিসেম্বর ২০২১

সংক্রমণের নিরিখে ডেল্টাকেও ছাপিয়ে যেতে পারে কোভিডের নতুন রূপ ওমিক্রন? সম্প্রতি এমনই আশঙ্কা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সকে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)-এর কর্মকর্তা আদ্রিয়ান পুরেন বলেন, “সংক্রমণের নিরিখে ডেল্টাকে অতিক্রম করবে কোন রূপ, এই প্রশ্নটা অনেক দিন ধরেই ঘুরপাক খাচ্ছিল। হতে পারে ওমিক্রনই হয়তো ডেল্টার জায়গাটা নেবে।”

পুরেনের সতর্কবার্তা, যদি ওমিক্রন আরও বেশি সংক্রামক হয় ডেল্টার থেকে তা হলে পরিস্থিতি যে আরও ভয়াবহ হয়ে উঠবে সে বিষয়ে সন্দেহ নেই। তবে ওমিক্রনের ক্ষমতা কতটা, টিকা নেওয়া ব্যক্তির প্রতিরোধ ক্ষমতা ভেঙে ফেলছে কি না এবং এর উপসর্গ কতটা মারাত্মক হতে পারে চার সপ্তাহের মধ্যে বিজ্ঞানীদের জানতে হবে।

যদিও এখনও পর্যন্ত শুকনো কাশি, জ্বর এবং রাতে ঘাম দেওয়ার মতো হালকা উপসর্গ ধরা পড়েছে ওমিক্রনের সংক্রমণে। কিন্তু বিশেষজ্ঞরা এটাকে হালকা ভাবে না নেওয়ার পরামর্শ দিচ্ছেন। 

পুরেন আরও জানিয়েছেন, ওমিক্রন যে ডেল্টার জায়গা নিতে চলেছে, এত তাড়াতাড়ি সেই বিষয়টি বলা উচিত হবে না। তবে দক্ষিণ আফ্রিকার গৌতেং প্রদেশে যে সংক্রমণের যে লক্ষণ দেখা যাচ্ছে, তাতে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি