ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ইউরোপ জুড়ে ‘ইউনিস’ ঝড়ের তাণ্ডব, নিহত ৮ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ১৯ ফেব্রুয়ারি ২০২২

ইউনিস নামক ঝড়ের তাণ্ডবে ইউরোপজুড়ে বড় ধরেণের বিপর্যয় নেমে এসেছে। শুক্রবার ১২২ মাইল গতিসম্পন্ন এই ঝড়ে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। সর্বোচ্চ গতির রেকর্ডকৃত এ ঝড়ে ব্রিটেনের নিয়মিত জীবনধারা ব্যাহত হচ্ছে। লক্ষ লক্ষ লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ১২২ মাইল (১৯৬ কিলোমিটার) প্রতি ঘন্টায় একটি দমকা হাওয়া দক্ষিণ ইংল্যান্ডের আইল অফ উইটে পরিমাপ করা হয়েছিল। যাকে বলা হচ্ছে ‘অস্থায়ীভাবে ইংল্যান্ডে রেকর্ড করা সর্বোচ্চ দমকা হাওয়া’।

এ কারণে পশ্চিম ইউরোপজুড়ে ফ্লাইট, ট্রেন এবং ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।

এ অবস্থায় ব্রিটিশ রাজধানী তার ইতিহাসে প্রথম ‘রেড’ আবহাওয়া সতর্কতার জারি করেছে। যার কারণে সমগ্র লন্ডন জুড়ে নিরবতা ও জনমানব শূন্যতা লক্ষ করা গেছে। 

লন্ডনের পুলিশ বলেছে, রাতের দিকে ৩০ বছর বয়সী একজন মহিলা একটি গাড়ির উপর গাছ চাপা পড়ে মারা গিয়েছেন। 

অন্যদিকে মারসিসাইড পুলিশ জানিয়েছে, ৫০ বছর বয়সী একজন ব্যক্তি উত্তর-পশ্চিম ইংল্যান্ডে একটি গাড়ির উইন্ডস্ক্রিনে আঘাত করার পরে নিহত হয়েছেন।

ব্রিটেনের বাইরে, গাছ পড়ে নেদারল্যান্ডসে তিনজন এবং দক্ষিণ-পূর্ব আয়ারল্যান্ডে ৬০ বছর বয়সী একজন লোক মারা গেছেন। বেলজিয়ামে ৭৯ বছর বয়সী একজন কানাডিয়ান লোক মারা গেছেন।

এছাড়া নেদারল্যান্ডসের উত্তরাঞ্চলীয় প্রদেশ গ্রোনিংজেনের অ্যাডর্পের কাছে একটি গাছের সঙ্গে গাড়ির ধাক্কায় একজন মোটরচালক নিহত হয়েছেন।

অপরদিকে, হেগে একটি গির্জার চূড়া ভেঙে পড়ার আশঙ্কায় আশেপাশের বেশ কিছু বাড়ি খালি করা হয়েছে। 

পাশাপাশি লন্ডনে, দক্ষিণ ইংল্যান্ড, সাউথ ওয়েলস এবং নেদারল্যান্ডস জুড়ে সর্বোচ্চ আবহাওয়া সতর্কতা জারি ঘোষণা করা হয়েছে। অনেক স্কুল বন্ধ এবং রেল ভ্রমণ অচল হয়ে পড়েছে, কারণ বিশাল ঢেউয়ে উপকূল বরাবর সমুদ্রের দেয়াল ভেঙ্গে গেছে।

ইউটিলিটি কোম্পানিগুলো জানিয়েছে, ইতিমধ্যে ইউনিসের ঝড় বাতাসে ইংল্যান্ডের ১ লাখ ৪০ হাজার টিরও বেশি বাড়িতে, বিশেষ করে বেশিরভাগ দক্ষিণ-পশ্চিমে এবং আয়ারল্যান্ডের ৮০ হাজার জায়গা জুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
সূত্র: এনডিটিভি
আরএমএ/ এসএ
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি