ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বন্ধ পরমাণু পরীক্ষা কেন্দ্র চালু করতে যাচ্ছে উত্তর কোরিয়া!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ১৬ মার্চ ২০২২

কর্মকর্তাদের সঙ্গে আলোচনারত প্রেসিডেন্ট কিম জং উন

কর্মকর্তাদের সঙ্গে আলোচনারত প্রেসিডেন্ট কিম জং উন

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশের সমালোচনাকে পাত্তা না দিয়ে গত কিছুদিন ধরে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাচ্ছে উত্তর কোরিয়া। এরই মধ্যে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানাচ্ছে, বন্ধ করে দেয়া এক পরমাণু পরীক্ষা কেন্দ্র আবার চালু করার প্রক্রিয়া শুরু করেছে উত্তর কোরিয়া। 

অতি সম্প্রতি উপগ্রহ চিত্রে সেই ছবি ধরা পড়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনী।

২০১৮ সালে রীতিমতো বিদেশি গণমাধ্যমের উপস্থিতিতে উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পর্বত ঘেরা এলাকায় পাঙ্গিয়ে-রি পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করার কথা ঘোষণা দিয়েছিল কিম প্রশাসন। এর আগে ২০০৬, ২০০৯, ২০১৩, ২০১৬-র জানুয়ারি ও সেপ্টেম্বর এবং ২০১৭ সাল মিলিয়ে মোট ৬ বার পরমাণু বোমা পরীক্ষা করেছে পিয়ংইয়্যাং। 

কিন্তু সম্প্রতি সেখানেই ফের নির্মাণকাজ শুরু হয়েছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে। এতে দক্ষিণ কোরিয়ার আশঙ্কা, খুব শীঘ্রই পরমাণু বোমার পরীক্ষা করতে চলেছে পিয়ংইয়্যাং। কিন্তু আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা থমকে থাকায় তারা যে কোনও সময়ে পরমাণু কর্মসূচি চালু করতে পারে বলে আশঙ্কা জানিয়েছে সিউল।

পরমাণু বিশেষজ্ঞদের দাবি, সেখানে গোপনে পরমাণু কর্মসূচি চালিয়ে গিয়েছে কিমের প্রশাসন। কারণ ওই পার্বত্য এলাকায় একাধিকবার ভূমিকম্প অনুভূত হয়েছে, যা প্রাকৃতিক কারণে নয় বলেই দাবি তাদের। এবার এই পরীক্ষা কেন্দ্রের আশপাশে নির্মাণকাজের ছবি দেখে ফের আশঙ্কার মেঘ জড়ো হচ্ছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। সূত্র- আনন্দবাজার অনলাইন

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি