ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: পুতিনের শর্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ১৮ মার্চ ২০২২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-ছবি: ফরেন অ্যাফেয়ার্স

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-ছবি: ফরেন অ্যাফেয়ার্স

চতুর্থ সপ্তাহে গড়িয়েছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। এখনও পর্যন্ত শান্তি চুক্তিতে আসতে পারেনি দু’দেশ। তবে মনে হচ্ছে একটি রূপরেখার প্রেক্ষাপট ধীরে ধীরে তৈরি হচ্ছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। সেখানে নিজের কিছু শর্ত তুলে ধরেছেন পুতিন।

এরদোয়ানের প্রধান উপদেষ্টা ইব্রাহিম কালিন এ ফোনালাপ শুনেছেন এবং সেখানে কি আলোচনা হয়েছে সেটি তিনি জানিয়েছেন।

শর্তগুলোকে দুই ভাগে ভাগ করা যায়। কালিনের মতে, প্রথম চারটি শর্ত মেনে নেয়া ইউক্রেনের জন্য খুব কঠিন কিছু হবে না। এসবের মধ্যে প্রধান শর্তটি হচ্ছে, ইউক্রেনকে নিজেদের নিরপেক্ষ ভূমিকা মেনে নিতে হবে এবং তারা কখনোই নেটোতে যোগ দেয়ার চেষ্টা করবে না। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এরই মধ্যে এটি মেনে নেয়ার কথাও বলেছেন।

প্রথম ভাগের অন্যান্য শর্তগুলো হচ্ছে- ইউক্রেনকে একটি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, যার মাধ্যমে প্রমাণ হবে যে তারা রাশিয়ার জন্য কোন হুমকি নয়। ইউক্রেনে রুশ ভাষাকে সুরক্ষা দিতে হবে, এবং দেশটিকে রাশিয়ার ভাষায় ‘ডি-নাজিফিকেশন’ অর্থাৎ নাৎসীমুক্ত করতে হবে।

দ্বিতীয় ভাগের শর্তগুলো তুলনামূলক জটিল। কালিন জানান, ফোনে পুতিন বলেছেন, কোন সমঝোতায় পৌঁছানের আগে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে মুখোমুখি বসতে চান। জেলেনস্কিও এরমধ্যে জানিয়েছেন যে তিনিও রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত।

তবে সেই আলোচনার শর্তগুলো নিয়ে খুব পরিষ্কার করে কিছু বলতে চাননি কালিন। তিনি শুধু বলেছেন যে, এগুলো মূলত পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল এবং ক্রাইমিয়া সংক্রান্ত।

এদিকে নিজ দেশ রাশিয়াকে ‘জঞ্জাল’ মুক্ত করবেন বলে হুঙ্কার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

এক টেলি বার্তায় এই হুঙ্কার দিয়ে পুতিনকে তার স্বভাবসিদ্ধ শীতল কণ্ঠে বলতে শোনা গেল, রাশিয়া থেকে তিনি কিছু ময়লা এবং বিশ্বাসঘাতকদের বিদায় করতে চান। 

পুতিন বলেছেন, “মুখে ভুল করে মাছি ঢুকে গেলে যেভাবে ফেলে দিই, ওদেরও ঠিক সেভাবেই বের করে ফেলে দিব।”

পুতিনের অভিযোগ, আমেরিকা এবং তার সহযোগীদের মদতে রাশিয়ায় থেকেই রাশিয়ার বিরুদ্ধে কাজ করছেন কেউ কেউ। তাদের ‘বিশ্বাসঘাতক’ এবং ‘দেশের জঞ্জাল’ বলে মন্তব্য করে পুতিন জানিয়েছেন, তিনি অবিলম্বে রাশিয়ার সাফাই অভিযানে নামবেন।

সূত্র: বিবিসি
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি