ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

শান্তি বৈঠক: তুরস্কে পৌঁছল ইউক্রেনের প্রতিনিধি দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৮, ২৯ মার্চ ২০২২

ইউক্রেনের প্রতিনিধি দলের ইস্তাম্বুলে অবতরণ

ইউক্রেনের প্রতিনিধি দলের ইস্তাম্বুলে অবতরণ

রুশ প্রতিপক্ষের সঙ্গে শান্তি আলোচনার জন্য ইতোমধ্যেই তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে পৌঁছেছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের একটি প্রতিনিধিদল। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় এ বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, ইতোমধ্যেই ইস্তাম্বুলে ইউক্রেনের যে প্রতিনিধি দলটি পৌঁছেছে, তার নেতৃত্ব দিচ্ছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান মিখাইল পোডোলিয়াক।

প্রতিনিধি দলটি বলেছে যে, তাদের শীর্ষ অগ্রাধিকার হলো- একটি যুদ্ধবিরতি নিশ্চিত করা। যদিও এটি সম্ভব কিনা- তা নিয়ে সংশয় রয়েছে।

গত দুই সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে দ্বিতীয় এই মুখোমুখি আলোচনায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান নিজেই মধ্যস্থতা করবেন বলেই জানা গেছে।

এদিকে রাশিয়ার দাবি, ইউক্রেন ন্যাটোতে যোগদানের সবরকমের ইচ্ছাই ত্যাগ করবে- যা একটি মারাত্মক সমস্যা। অন্যদিকে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, তিনি আপস করতে ইচ্ছুক।

ইস্তাম্বুলের এ শান্তি আলোচনার অন্যান্য সঙ্কটজনক ইস্যুগুলোর মধ্যে রয়েছে- ইউক্রেনের পূর্বে বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর ভাগ্য নির্ধারন, সেইসঙ্গে ক্রিমিয়ার অবস্থান, যা ২০১৪ সালে রাশিয়া দ্বারা আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করা হয়েছিল। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি