ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ৬ এপ্রিল ২০২২ | আপডেট: ১০:৩৮, ৬ এপ্রিল ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন রাশিয়ার বিরুদ্ধে এবং এর আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া ভাষণে তিনি রাশিয়ার কথিত নৃশংসতার একগুচ্ছ তালিকা তুলে ধরেছেন।

একটি ভিডিও উপস্থাপন করে তিনি বলেছেন যে, বেসামরিক মানুষদের রাস্তায় গুলি করে এবং ট্যাংকের চাপায় পিষ্ট করে মারা হচ্ছে।

কিয়েভের কাছে বুচায় বেসামরিক নাগরিকদের দেহাবশেষ রাস্তায় পাওয়ার কথা উল্লেখ করে তিনি এ ঘটনার পুনরাবৃত্তি হতে যাচ্ছে বলেও সতর্ক করেছেন। তবে রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ওদিকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে আরও এক দফা নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে যাতে এবার কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার মানুষজনকে লক্ষ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন যাতে বলা হয়েছে যে তাদের বাহিনী নৃশংস আচরণ করছে।

এদিকে পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আনছে যুক্তরাষ্ট্র। রুশ সৈন্যরা বুচা শহরে যুদ্ধাপরাধ করেছে বলে ইউক্রেনের অভিযোগের ভিত্তিতে বুধবার রাশিয়ার ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় পশ্চিমা দেশগুলো। খবর বিবিসির।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, রাশিয়ায় নতুন করে বিনিয়োগ নিষিদ্ধ করবে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সূত্র: বিবিসি
এসএ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি