ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

হার্ভার্ড আন্ডারগ্র্যাড স্কুলে মালয়েশিয়ান শিক্ষার্থীদের রেকর্ড

মালয়েশিয়া থেকে

প্রকাশিত : ০৯:০৮, ৮ এপ্রিল ২০২২

হার্ভার্ড আন্ডারগ্র্যাড স্কুলের ভর্তিতে মালয়েশিয়ান শিক্ষার্থীরা এবার রেকর্ড গড়েছেন। একই সঙ্গে এবারই প্রথম ছয় শিক্ষার্থী সুযোগ পেয়েছেন। আর এই সুযোগের ফলে ছয় শিক্ষার্থী অভিনন্দনে ভাসছেন মালয়েশিয়া জুড়ে। এমনকি দেশটির রাজা-রানী, প্রধানমন্ত্রীসহ সাধারণ জনগণ সামাজিক যোগাযোগ মাধ্যমে বাদ যায়নি সফল এ ছয় শিক্ষার্থীকে অভিনন্দন জানাতে। তাদেরকে মালয়েশিয়ার সুপার সিক্স বলেও সম্মোধন করা হচ্ছে। সূত্র : দ্যা স্টার।

ছয়জন ছাত্র হলেন, চুই জে কিন, হারমান লিওং জিন ইয়াং, ইশান্ত শাহ, কারিশমা মাইকেলা ওং, লি ই জেন,  অ্যালিসা ইয়াপ জিন ই। ইয়াং দি-পার্টুয়ান আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ এবং রাজা পারমাইসুরি আগোং টুঙ্কু হাজাহ আজিজাহ আমিনাহ মায়মুনাহ ইস্কান্দারিয়া তাদের সাফল্যে আনন্দিত।

৬ এপ্রিল ইস্তানা নেগারা ফেসবুক পেজে পোস্ট করা এক বিবৃতিতে, রাজা ছাত্রদের অভিনন্দন জানিয়েছে বলেন, “বিশ্বের কাছে তারা সমস্ত মালয়েশিয়ান জাতিকে গর্বিত করেছে।” তাদের প্রতি শুভকামনা জানিয়ে ক্রমাগত সাফল্যের আশা প্রকাশ করেন রাজা।

এ দিকে, প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব ৬ এপ্রিল তার ভেরিফাইয়েড ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে লিখেছেন, ‘হার্ভার্ড কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে ছয়জন মালয়েশিয়ান শিক্ষার্থীর সাফল্যকে দেশের জন্য একটি গর্বিত অর্জন বলে বর্ণনা করেন।’

হার্ভার্ডে পড়াশোনা করা শিক্ষার্থীদের অভিনন্দন জানানোর সময়, ইসমাইল সাবরিও আশা করছেন যে তারা তাদের ক্ষেত্রে দক্ষতা অর্জন করবে।

টিএমসি লাইফ সাইন্স বিএইচডি গ্রুপের সিইও এবং থমসন হসপিটাল কোটা দামানসারার প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ান নাদিয়াহ বলেছেন, “উৎকর্ষের উপর এই একক ফোকাস বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী পন্ডিত এবং নেতাদের জন্য একটি আশ্রয়স্থল হিসাবে পরিবেশন করার জন্য হার্ভার্ডের দৃষ্টিভঙ্গির অবিচ্ছেদ্য অংশ।” 

শিক্ষার্থীরা অ্যাস্ট্রোফিজিক্স, বায়োকেমিস্ট্রি, ইকোনমিক্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, পাবলিক পলিসি, পলিটিক্স, সোসিওলজি, নিউরোসায়েন্স এবং ভাষাবিজ্ঞানের ক্ষেত্রে তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করে।

হার্ভার্ড ইউনিভার্সিটি ক্যামব্রিজ, ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি আইভি লীগ গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার প্রাচীনতম প্রতিষ্ঠান এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি