ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

ইউক্রেনের রেল স্টেশনে রুশ হামলায় নিহত ৩৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫০, ৮ এপ্রিল ২০২২

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ দনেতস্কের ক্রামাতোরস্ক শহরের একটি রেল স্টেশনে রুশ বাহিনীর রকেট হামলায় ৩৫ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এ ছাড়া, শতাধিক মানুষ আহত হয়েছে।

বিবিসি জানায়, শুক্রবার (৮ এপ্রিল) সকালে পরপর ২টি রকেট ওই স্টেশনে আঘাত হানে।

সামাজিক মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে দনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনহো জানান, দনবাস (দোনেতস্ক ও লুহানস্ক) এলাকায় রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে সংঘাতের তীব্রতা বাড়তে থাকায় বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে কয়েকটি ট্রেন অপেক্ষা করছিল ক্রামাতোরস্ক স্টেশনে। ট্রেনগুলোতে ওঠার জন্য যাত্রীদের ব্যস্ততা শুরুর সময়ই আকস্মিকভাবে ২টি রুশ রকেট আঘাত হানে এবং হতাহতের ঘটনা ঘটে।

ইতোমধ্যে, স্টেশনটিতে পুলিশ ও ফায়ারসার্ভিস বিভাগের কর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেছে বলেও জানিয়েছেন গভর্নর পাভলো কিরিলেনহো।

এর আগে গত বৃহস্পতিবার ইউক্রেনের বুচা শহরে বেসামরিক নাগরিকদের গণহত্যার জেরে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে বাদ দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের তোলা প্রস্তাবের ওপর সাধারণ পরিষদের (ইউএনজিএ) অধিবেশনে ‘রুশ সৈন্যরা বেসামরিক নাগরিকদের হত্যা করেছে’ অভিযোগের ভিত্তিতে ভোটাভুটি হয়। ভোটাভুটির ভিত্তিতে দেশটিকে অপসারণ করা হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এ সংক্রান্ত প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। রাশিয়াকে জাতিসংঘের এই কাউন্সিল থেকে সরিয়ে দিতে ১৯৩ সদস্যের পরিষদের দুই-তৃতীয়াংশের ভোট প্রয়োজন ছিল। এটির পক্ষে ভোট পড়ে ৯৩টি, বিপক্ষে ২৪টি আর ৫৮টি সদস্য দেশ ভোটদানে বিরত ছিল।

উল্লেখ্য, রাজধানী কিয়েভের নিকটবর্তী শহর বুশায় রুশ সেনারা বেশ কিছু বেসামরিক মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ করে আসছে ইউক্রেন। এই অভিযোগটির ভিত্তিতে রাশিয়াকে অপসারণের দাবি জানিয়ে প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি