ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

মোবাইল ফোনের টর্চের আলোয় সন্তান প্রসব!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ১০ এপ্রিল ২০২২ | আপডেট: ১১:৫৪, ১০ এপ্রিল ২০২২

বিদ্যুতের ঘাটতি চলছে ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যজুড়ে। রাজ্যের নরসিপটনম এলাকাও তার ব্যতিক্রম নয়। এই পরিস্থিতিতে ওই এলাকার স্থানীয় এনটিআর সরকারি হাসপাতালে এক প্রসূতি মা সন্তান প্রসব করলেন মোবাইল টর্চের আলোয়।

শুক্রবার এই ঘটনার কথা প্রকাশ্যে আসে। জানা গেছে, এনটিআর সরকারি হাসপাতালটি রয়েছে রাজ্যের সদ্য গঠিত জেলা আনাকাপাল্লেতে। যেখানে গত দু’ দিন হল দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ থাকছে না।

জানা গেছে, গর্ভবতী নারী ওই হাসপাতালে ভরতি ছিলেন। বেশি রাতে তার প্রসব বেদনা ওঠে। এদিকে হাসপাতালের জেনারেটরও কাজ করছিল না তখন।

এই অবস্থায় নিরুপায় চিকিৎসক ও নার্সরা প্রসূতির স্বামীকে দ্রুত বেশ কয়েকটি মোবাইলের আলোর ব্যবস্থা করতে বলেন।

শেষ পর্যন্ত সেই ব্যবস্থাই হয়। বেশ কয়েকটি মোবাইল টর্চ ও মোমবাতি জ্বেলে অস্ত্রোপচার হয় তার। এভাবে প্রসব হলেও মা ও সন্তান দু’ জনেই সুস্থ আছে বলেই জানা গেছে।

হাসপাতাল কর্মীরা বলেন, “এছাড়া অন্য উপায় ছিল না। ওই নারীর প্রসব বেদনা হচ্ছিল। এদিকে হাসপাতালের জেনারেটরও কাজ করছিল না। সেই কারণেই টর্চের আলোয় অস্ত্রোপচার হয়েছে।”

এই বিষয়ে সংবাদ মাধ্যমকে প্রসূতির স্বামী জানিয়েছেন, তার স্ত্রীর মতো একই সমস্যায় পড়েছেন ওই হাসপাতালের অন্য রোগীরাও। ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে হাসপাতালে।

তিনি বলেন, “আমি তো এখনও কল্পনাও করতে পারছি না, যদি ভালোমন্দ কিছু হয়ে যেত, আমরা কী করতাম।”

এদিকে এভাবে হাসপাতালে টর্চের আলোয় সন্তানের প্রসবের ঘটনায় প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। সকলের বক্তব্য, তাহলে কি এভাবেই অন্যান্য জটিল অস্ত্রোপচারও হবে? তা কি আদৌ সম্ভব? এই সমস্যার দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি